Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্লিং ‘হ্যাটট্রিকমেশিন’ হালান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

১৯৯৯ সালের পর আবারও প্রিমিয়ার লিগে উঠে আসা নটিংহ্যাম হারে হারে টের পেল ‘আর্লিং গোলমেশিন হালান্ডে’র ঝাঁজ। ম্যাচের ১২ থেকে ৩৮ এই ২৬ মিনিটের মাঝে হ্যাটট্রিক তুলে নিলেন এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। মাত্র ১২ টাচে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন ২২ বছর বয়সী ফুটবলার। তাতেই ভিত দাঁড়িয়ে যায় ম্যানসিটির ৬-০ ব্যবধানে ম্যাচ জয়ের। অ্যানফিল্ডে একই সময় শুরু হওয়া আরেক ম্যাচে নিউক্যাসেলের বিপক্ষে ফ্যাবিও কার্ভালহো অন্তিম মুহূর্তের গোলে জয় পেয়েছে লিভারপুল। অথচ এই দলটাই আগের ম্যাচে বোর্নমাউথের বিপক্ষে লিগের সবচেয়ে বড় ব্যবধানে জয় (৯-০ ব্যবধানে) পেয়েছিল। শিরোপার দৌড়ে থাকা লন্ডনের দল আর্সেনাল পরশু রাতে অ্যাস্টন ভিলাকে ২-১ ব্যবধানে হারালেও ওয়েস্টহ্যামের বিপক্ষে ড্র করে পয়েন্ট খুইয়েছে টটেনহ্যাম।
হালান্ড ইংলিশ প্রিমিয়ার লিগে মাত্র ৫ ম্যাচ খেলে করে ফেলেছেন ৯ গোল। তার এই ধারাবাহিকত দেখে সাবেক ইংলিশ স্ট্রাইকার গ্যারি লিনেকার রসিকতা করে বলেছেন, ‘হ্যারি কেইনের আগেই অ্যালেন শিয়েরারের রেকর্ড ভেঙ্গে ফেলতে পারে হালান্ড।’ বর্তমান খেলোয়াড়দের মধ্যে ১৮৭ গোল করা কেইন এগিয়ে আছেন শিয়েরারে ইপিএলের সর্বোচ্চ ২৬০ গোলের রেকর্ড ছোঁয়ার মিশনে। ক্রিস্টাল প্যালেসের পর নটিংহ্যামের সঙ্গে হ্যাটট্রিক পেয়েছেন হালান্ড। ইংলিশ লিগে টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের কীর্তি এই পর্যন্ত ৭ জন করেছে।ম্যাচের পর সিটি কোচ পেপ গার্দিওলা হালান্ডকে তুলনা করলেন দলটির কিংবদন্তী আর্জেনটাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর সঙ্গে, ‘সার্জিও সিটি সমর্থকদের মনে যেভাবে জায়গা করে নিয়েছিল, আর্লিংও সেই জায়গা স্পর্ষ করার সামর্থ্য রাখে। সে প্রতিভা ওর আছে।’ পরশু সিটির হয়ে লিগ অভিষিকেই জোড়া গোল পেয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড হুয়ান আলভারেজও। তবে ম্যাচের ৫০ তম মিনিটে করা হোয়াও ক্যানসেলোর গোলটি ছিল সবচেয়ে দর্শনীয়। ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতিয় স্থানে আছে ম্যানসিটি।
অন্যদিকে অ্যানফিল্ডে নিউক্যাসেলের স্ট্রাইকার অ্যালেক্সজান্ডার অ্যাইজেকের এই ম্যাচে খেলারই কথা ছিল না। ২৬ আগস্টে ৬০ মিলিয়ন পাউন্ডে নিউক্যাসেলে পাড়ি জমানো এই স্ট্রাইকারের ওয়ার্ক পারমিট নিশ্চিত হয় ম্যাচ শুরু হবার কয়েক ঘন্টা আগে। এই সুইডিশ প্রথমার্ধের ৩৮তম মিনিটে গোল করে স্তব্ধ করে দেয় অলরেডদের। বিরতির পর আবারও গোল পান এই ২২ বছর বয়সী ফুটবলার, তবে অফসাইডে তা বাদ পড়ে। এদিন গোল না পেলেও ম্যাচ জেতাতে দারুণ ভূমিকা রাখে মিশরীয় সুপারস্টার সালাহ। তার প্রথম এসিস্ট থেকে গোল করে ফিরমিনহো। পয়েন্ট ভাগাভাগি যখন চোখ রাঙ্গাচ্ছিল তখন সালাহরা পাস থেকে অসাধারণ এক ভলিতে স্বাগতিকদের জয় নিশ্চিত করেন পর্তুগীজ কার্ভালহো। এই জয়ে খুশি ধরে রাখতে পারেননি ক্লপ,’ আমি দারুণ আনন্দিত। সালাহ ও ফ্যাবিও যা করেছে তা এক কথায় অসাধারণ। একদম নিখুঁত প্রতিক্রিয়া ছিল।’
অ্যামিরেটস স্টেডিয়ামে পরুশু রাতটি ছিল ব্রাজিলিয়ানদের। আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস ও গ্যাব্রিয়েল মার্তিনেল্লি এই জুটি এই মৌসুমে গানার্সদের মূল দুই অস্ত্র। জেসুসের ৩০ মিনিটের গোলের পর ৭৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় অ্যাস্টন ভিলাকে সমতায় আসার জন্য। ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডগগ্লাস লুইজ ভিলাকে সমতায় ফেরান। তবে স্টিভেন জেরার্ডের দল ৩ মিনিট পর আবারও পিছিয়ে যায় সাকা ও মার্তিনেল্লির কম্বিনেশনে। মার্তিনেল্লির মৌসুমের তৃতীয় গোলে নিশ্চিত হয় মিকেল আর্তেতার পাঁচে পাঁচ। ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আর্সেনাল।ম্যাচ সমতায় আসার সঙ্গে সঙ্গেই যে আর্সেনাল খেলোয়াড়দের পাল্টা আক্রমণ এসেছে সেটিকেই সাদুবাদ দিলেন আর্তেতা, ‘এই ধরণের মানসিকতায় আমি দলের সবার মাঝে দেখতে চাই। আশাকরি এই ধরনের তাৎক্ষনিক শরীরী ভাষা সামনেও দেখাতে পারবে ফুটবলাররা।’
লন্ডের আরেক ক্লাব টটেনহাম পরশুরাতে ১-১ গোলে ড্র করে ওয়েস্টহ্যামের বিপক্ষে। লন্ডন ডার্বিতে আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে স্বাগতিক হ্যামাররা। তবে বিরতির ঠিক ১০ মিনিট পর চেক মিডফিল্ডার ট্মাস সুসেকের গোলে সমতায় চলে আসে ডেভিড ময়েসের দল। পয়েন্ট খুইয়ে টেবিলের ৩ নম্বরে পৌঁছে গিয়েছে স্পার্স। ৫ ম্যাচে তাদের সংগ্রহ ১১ পয়েন্ট।
অন্যদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানে তুলুজের মাঠে পিএসজির ৩-০ গোলের দারুণ এক জয় তুলে নিয়েছে। ম্যাচে গোল না পেলেও নেইমার ও এমবাপ্পেকে দিয়ে গোল করিয়েছেন মেসি। পিএসজি সমর্থকদের জন্য এর চেয়ে সুন্দর দৃশ্য আর কী হতে পারে! ৫০ মিনিটে এমবাপ্পের দিকে অসাধারণ এক পাস বাড়ান আর্জেনটাইন ফরোয়ার্ড। ছুটন্ত অবস্থায় গোল করেন ফরাসি তারকা। এর আগে অবশ্য ৩৭ মিনিটে তার থ্রু পাস থেকে গোল পান নেইমার। এই মৌসুমেম ৫ ম্যাচ খেলা মেসি ৩ গোল করার পাশাপাশি গোল বানিয়েছেন ৪টি। ম্যাচের একদম শেষদিকে প্যারিসের হয়ে তৃতীয় গোলটি করেন বের্নাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্লিং ‘হ্যাটট্রিকমেশিন’ হালান্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ