Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিনে ১০ বার অজ্ঞান হন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বিবাহিত মহিলা লিন্ডসি জনসন। তিনি রোগে আক্রান্ত না হলেও দিনের বেশিরভাগ সময়ই বিছানাতেই কাটান। জানা গেছে, মহিলা মাধ্যাকর্ষণের জন্য অসুস্থ। লিন্ডসি জনসনের দাবি তিন মিনিটের বেশি দাঁড়িয়ে থাকতে পারেন না।
মহিলা বেশি সময় দাঁড়ালেই জ্ঞান হারান। এটা কি কোনও রোগ? হ্যাঁ, রোগ, পৃথিবীতে সব চেয়ে দুর্বোধ্য রোগগুলোর মধ্যে এটি একটি। লিন্ডসি নিজে কী বলছেন এটা নিয়ে?
লিন্ডসি’র কথা, আমার মাধ্যাকর্ষণে অ্যালার্জি আছে। তিন মিনিটের বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকলেই আমি অজ্ঞান হয়ে যাই এবং অসুস্থ বোধ করি। একমাত্র শুয়ে থাকলেই আমি ভাল থাকি। তাই, দিনে ২৩ ঘণ্টা আমি শুয়েই থাকি। আমি কখনও ভাবিনি যে, মাত্র ২৮ বছর বয়সে আমার এমন অবস্থা হবে!
লিন্ডসি জনসনের ঠিক কী অবস্থা? চিকিৎসা চলছে এবং অনেকটা সুস্থও হয়ে উঠেছেন। কিন্তু তিনি কখনোই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেনও না। লিন্ডসি জানিয়েছেন, আগে দিনে ১০ বার অজ্ঞান হতেন। বর্তমানে অজ্ঞান হওয়ার মাত্রা কমে দিনে ৩ বার হয়েছে। তবে লিন্ডসি’র এখনও স্বাভাবিক মানুষের মতো দৈনন্দিন কাজকর্ম করতে অসুবিধা হয়।
একবার এক কার্ডিওলজিস্ট লিন্ডসি’র ‘টিল্ট’ পরীক্ষা করিয়েছিলেন। এই পরীক্ষায় রোগীর হার্ট রেট, বøাড প্রেশার, বøাড অক্সিজেন ইত্যাদির অবস্থা দেখা হয়। আর সেই পরীক্ষার রিপোর্টে বেরিয়ে আসে লিন্ডসি এক বিরল রোগে আক্রান্ত।
লিন্ডসির দাবি, মাধ্যাকর্ষণে অ্যালার্জির জন্য দিনের ২৩ ঘণ্টাই প্রায় বিছানায় শুয়ে কাটাতে হয়। মাঝে মধ্যে বিছানাতে বসে থাকেন। শুধুমাত্র গোসল ওাওয়ার মতো প্রয়োজনীয় কাজের জন্য উঠে দাঁড়ান। চিকিৎসকদের মতে, এটা এক অত্যন্ত বিরল স্বাস্থ্য-সমস্যা। সূত্র : ডেইলি মেইল, মেট্রো ইউকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিন্ডসি জনসন

২ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ