Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশালে গ্রামীণ ব্যাংক গ্রাহকদের টাকা আত্মসাতে কেন্দ্র ব্যবস্থাপকের ১০ বছর কারাদণ্ড

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৫:৩০ পিএম

বরিশালে গ্রামীণ ব্যাংক গ্রাহকদের টাকা আত্মসাতের দুই মামলায় এক সাবেক কেন্দ্র ব্যবস্থাপকের ১০ বছর কারাদণ্ডাদেশ সহ ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাভোগের নির্শ দেয়া হয়েছে। মামলা দুটির ১টিতে এক লাখ এবং অপরটিতে দুই লাখ টাকা অতিরিক্ত জরিমানা করেছন আদালত। বরিশালের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদী আল মাসুদ দন্ডিত একমাত্র আসামী মুহাম্মদ সাইফুল ইসলামের উপস্থিতিতে মঙ্গলবার এ রায় ঘোষনা করেন।

দণ্ডিত মোঃ সাইফুল ইসলাম ঝালকাঠির নলছিটি উপজেলার চৌদ্দবুড়িয়া দেওপাশার মুহাম্মদ আফতার আলী সিকদারের ছেলে। বরখাস্ত হওয়ার আগে পর্যন্ত সে বরিশালের উজিরপুরের বামরাইলে গ্রামীণ ব্যাংক শাখার কেন্দ্র ব্যবস্থাপকের দায়িত্বে ছিলেন।
অঅদালতের পিপি বিপ্লব সাংবাদিকদের জানিয়েছেন, গ্রামীণ ব্যাংকের উজিরপুর উপজেলার বামরাইল শাখার সাবেক কেন্দ্র ব্যবস্থাপকের বিরুদ্ধে প্রতারনা ও দুর্নীতির মাধ্যমে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে পৃথক দুটি মামলা করে দুদক। দুটি মামলার দুই ধারায় তাকে কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।
২০১০ সালের ৫ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত সময়ে ৭৩ জন সদস্যের ১ লাখ ৫৮ হাজার ৬৭০ টাকা জমা না দিয়ে আত্মসাৎ করেন সাইফুল।
এ ঘটনায় দুর্নীতি দমন কমিশনের সমন্বিত বরিশাল জেলা কার্যালয়ের তৎকালীন উপ-সহকারী পরিচালক মো. নাজিম উদ্দিন ২০১৪ সালের ২ জুলাই একটি মামলা দায়ের করেন। এ ঘটনায় ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক মো. নাজমুল হাসান তাকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন।

অপরদিকে ২০০৯ সালের ১৫ জানুয়ারি থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ৩৭ জন সদস্যের ৯৮ হাজার ৫৯৪ টাকা ব্যাংকে জমা না দিয়ে আত্মসাতের ঘটনায়ও সাইফুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের তৎকালীন উপ-সহকারী পরিচালক মো. নাজিম উদ্দিন ২০১৪ সালের ২ জুলাই আরেকটি মামলা করেন।
এ মামলায়ও ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি তৎকালীন সহকারী পরিচালক মো. নাজমুল হাসান আদালতে অভিযোগপত্র দাখিল করেন। রায় ঘোষণা শেষে সাইফুলকে কারাগারে পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ