Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের ফুচকা এশিয়ার সেরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১০:২২ এএম

মুখরোচক খাবারের মধ্যে ফুচকা বেশ জনপ্রিয় একটি খাবার। টক-মিষ্টি-ঝাল খাবারটি খেতে কার না ভালো লাগে। আর এটি এশিয়ার সেরা ৫০টি স্ট্রিট ফুডের তালিকায় জায়গা করে নিয়েছে।

সম্প্রতি কোয়েস্ট’স ওয়ার্ল্ড অব ওয়ান্ডার সিরিজের অংশ হিসেবে এশিয়ার এই স্ট্রিট ফুডের তালিকা প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ঢাকা কিংবা ভারতের কলকাতাসহ বিভিন্ন জায়গায় পথে ফুচকার দোকান সহজেই চোখে পড়ে। ভারতে পানিপুরি, গোল গাপ্পা, গুপ চাপ আর বাংলাদেশে ফুচকা নামে পরিচিত। অঞ্চল ভেদে ভিন্ন নামে পরিচিত এটি।

সিদ্ধ ডাবলি, পেঁয়াজ, কাঁচা মরিচ ও ধনিয়া পাতার কুঁচি, আলু সিদ্ধ এবং মশলা দিয়ে মচমচে গোল খোলসে ভর্তি করে প্রস্তুত করা হয় ফুচকা।

ফুচকা ছাড়াও তালিকায় এসেছে পাকিস্তানের বান কাবাব ও ফালুদা, মালয়েশিয়ার আসাম লাকসা, ভারতের জালেবি (জিলাপি), হংকংয়ের চিওং ফান, থাইল্যান্ডের খাও সোই, দক্ষিণ কোরিয়ার কিমবাপ, নেপালের মোমো এবং সিঙ্গাপুরের ঝাল কাঁকড়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন