Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তান সম্পর্কে পাকিস্তান সঠিক ছিল: সাবেক মার্কিন কমান্ডার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ২:৪১ পিএম

যুক্তরাষ্ট্রের একজন সাবেক শীর্ষ জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেছেন যে, পাকিস্তান আফগানিস্তান সম্পর্কে সবসময় সঠিক ছিল। তিনি ২০১৯ থেকে এপ্রিল ২০২২ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের নেতৃত্ব দিয়েছেন,

যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে মার্কিন ব্যর্থতা স্বীকার করে ম্যাকেঞ্জি বলেন ‘পাকিস্তানিরা কখনই বিশ্বাস করেনি যে আমরা থাকব, সবসময় ভেবেছিলাম আমরা চলে যাব,’ ম্যাকেঞ্জি শুক্রবার এনবিসি নিউজকে বলেছেন, ‘আপনি জানেন? ওরা ঠিক ছিল, আমরা চলে গেছি।’ তিনি দাবি করেছিলেন যে, তালেবানদের সর্বদা পাকিস্তানে আশ্রয়স্থল ছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র কখনই তা সমাধান করতে পারেনি দুই দশকের সংঘাতে বা এই বিষয়ে পাকিস্তানের সাথে একটি চুক্তিতে আসতে পারেনি।

ম্যাকেঞ্জি স্বীকার করেছেন যে, ওয়াশিংটন আফগানিস্তানে ব্যর্থ জাতি গঠনে নিযুক্ত ছিল এবং দেশটির জন্য একটি পশ্চিমা মডেলের উপর জোর দিয়েছিল যা ভুল ছিল। ‘আমরা জাতি-গঠনের ক্রিয়াকলাপগুলিতে নিযুক্ত হতে শুরু করি এবং সম্ভবত আমাদের স্বার্থ রক্ষার জন্য সংকীর্ণ অর্থে এর কিছু প্রয়োজনীয় ছিল তবে আমরা সম্ভবত দীর্ঘ মেয়াদে যে বিস্তৃত জিনিসগুলি করেছি তা আমাদের সাহায্য করেনি। তারা আমাদের প্রচেষ্টাকে বিচ্ছিন্ন করে দিয়েছে,’ তিনি বলেছেন।

‘আমি জানি না যে আফগানিস্তান পশ্চিমা মডেলের দ্বারা শাসিত বা টেকসই হবে কিনা। তবে আমি জানি যে, আফগানিস্তান একটি আফগান মডেল থেকে শাসিত এবং টেকসই হবে। কিন্তু আমরা মাটিতে আফগান বাস্তবতার দিকে খুব কম মনোযোগ দিয়েছি,’ তিনি বলেছিলেন। ম্যাকেঞ্জি বলেছিলেন যে, আফগান বাস্তবতাকে উপেক্ষা করা ব্যয়বহুল এবং ‘আমাদের পক্ষ থেকে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হতাশার।’

শীর্ষ মার্কিন জেনারেল সম্মত হন যে, আফগানিস্তান দুই দশকে চারটি মার্কিন প্রশাসনের জন্য একটি দ্বিদলীয় ব্যর্থতা ছিল এবং যোগ করেন, এটি ‘সামরিক এবং কূটনৈতিক ব্যর্থতার’ সংমিশ্রণ। যুদ্ধ-বিধ্বস্ত দেশটি এখনও মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকির জন্য একটি প্রজনন ক্ষেত্র বলে জোর দিয়ে তিনি বলেন, তালেবান দ্বারা সুরক্ষিত চরমপন্থী দলগুলো ভবিষ্যতে মার্কিন নেতৃত্বের জন্য নতুন বিপদ ডেকে আনবে। সূত্র: ট্রিবিউন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ