Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে বন্যায় মৃত্যু বেড়ে হাজার ছাড়িয়েছে, আন্তর্জাতিক সহায়তার আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১১:৩৬ এএম

পাকিস্তানে ভয়াবহ বন্যায় প্রাণহানি ১ হাজার ছাড়িয়েছে। গৃহহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আবেদন করেছে দেশটি।

এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত এবং অন্যরা পাকিস্তানের দুর্যোগ মোকাবিলায় সহায়তা করেছে। তবে আরও অনেক তহবিল প্রয়োজন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন।

সালমান সুফি নামের ওই কর্মকর্তা বলেন, জুন থেকে শুরু হওয়া এই বন্যায় ১ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। আর বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। তিনি আরও বলেন, পাকিস্তান সরকার জনগণকে সাহায্য করার জন্য সাধ্যের সবকিছু করছে। দুর্গতদের সর্বোচ্চ সহায়তার চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।
দেশটির গণমাধ্যম ডনের এক প্রতিবেদনে জানা যায়, বর্তমানে পাকিস্তানের অর্ধেকেরও বেশি অংশ বন্যায় প্লাবিত। খাইবার-পাখতুনখাওয়া, সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে বর্ষণ ও বন্যাজনিত কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৩ কোটির বেশি। তাদের মধ্যে কয়েক লাখ মানুষ খাদ্য ও আশ্রয় হারিয়ে সম্পূর্ণ নিঃস্ব হয়ে গেছে।

এর মধ্যেই শনিবার (২৭ আগস্ট) সিন্ধু প্রদেশের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পাশাপাশি বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেন তিনি।

এর আগে বৃহস্পতিবার (২৫ আগস্ট) জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার। পাশাপাশি সরকারের পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সাহায্য করতে নাগরিকদের অনুদান দেওয়ার আহ্বান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ