Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একই সময়ে পাকিস্তানে চরম বন্যা চীনে খরা

আবহাওয়া পরিবর্তনের প্রতিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পৃথিবী নামক গ্রহটি প্রতিবেশী রাজ্য বা দেশগুলোকে সম্পূর্ণ ভিন্ন উপায়ে কীভাবে শাস্তি দিতে পারে তা কখনও কখনও বোঝা কঠিন। কখনও কখনও বন্যার পরেই খরা হতে পারে একই অঞ্চল জুড়ে। গ্রিডের ডেভ লেভিটান এবং লিলি পাইক এ সপ্তাহে ঘটনাটি সম্পর্কে রিপোর্ট করেছেন: ‘একটি প্যারাডক্সের মতো মনে হতে পারে, এ ভিন্ন আবহাওয়ার চরম পরিবর্তন পরিবর্তিত আবহাওয়ায় সিক্ত হচ্ছে। আরো গরম ও শুষ্ক এবং তারপরে হঠাৎ করে অনেক বেশি আর্দ্র্য- একটি আবহাওয়া পরিবর্তনের দ্বিগুণ ধাক্কা যেটি আরো ঘন ঘন আসবে, সম্ভাব্য বিপর্যয় ডেকে আনবে’।

গ্রিড-এ প্রকাশিত চিত্রে এর উৎকৃষ্ট প্রমাণ মেলে, যেখানে একই সময়ে পাকিস্তানে প্রচণ্ড ও মারাত্মক বন্যা আর চীনে পানির বিপজ্জনক অনুপস্থিতিতে খরার প্রকোপ ধরা পড়েছে।
ওয়েবসাইটে আপলোড করা ছবিগুলোতে দেখা যায়, শক্তিশালী কিন্তু অনিশ্চিতভাবে ক্ষয়প্রাপ্ত ইয়াংজি নদীর একটি বায়বীয় দৃশ্য; জিয়ালিং নদীর একটি মোড়, যা এ সপ্তাহে এখানে এবং সেখানে কয়েকটি পুকুরসহ একটি মরুভূমির মতো দেখায়; হুনান প্রদেশের বাসিন্দাদের পানি বিতরণ এবং জিয়াংসু প্রদেশের রসুন ক্ষেতের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পানির স্প্রে এবং সম্ভবত সবচেয়ে স্মরণীয়: গুইঝো প্রদেশে বৃষ্টি নামানোর একটি উদ্ভট (অন্তত আমাদের কাছে) প্রচেষ্টা।

তারপর, পশ্চিমে প্রায় ২ হাজার মাইল পানি ছাড়া আর কিছুই নেই। বর্ষার পানি পাকিস্তানের কিছু অংশে বন্যা নিয়ে এসেছে যাতে প্রাণহানি ঘটেছে সাড়ে ৯০০ জনের মতো মানুষের এবং ১ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ বাড়িঘর থেকে সরে যেতে বাধ্য হয়েছে। দেশটির সরকার এ সপ্তাহে বলেছে যে, ৪০ লাখেরও বেশি মানুষ কোনো না কোনোভাবে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওয়েবসাইটে আপলোড করা পাকিস্তানি ছবিগুলোতে রয়েছে, উচ্চ পানিতে বাস্তুচ্যূতদের জন্য তাঁবু গ্রাম; সিন্ধু প্রদেশের একটি ক্ষতিগ্রস্ত মসজিদ; পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যে সীমান্ত ক্রসিং এর একটি প্লাবিত করিডোর এবং সঙ্কট মোকাবিলায় দক্ষতার একটি অসাধারণ কৃতিত্বে এক ব্যক্তি একটি স্যাটেলাইট ডিশকে একটি অস্থায়ী ভেলায় পরিণত এবং এটি ব্যবহার করে শিশুদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাচ্ছেন। চীনে আবারও বৃষ্টি এবং পাকিস্তানে শুষ্ক আবহাওয়া ফিরে আসতে পারে। সূত্র : গ্রিড নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া পরিবর্তনের প্রতিক্রিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ