Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণ ইস্যুতে বল এখন শ্রীলঙ্কার কোর্টেই : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ঋণ ফেরত ইস্যুতে বল এখন শ্রীলঙ্কার কোর্টেই রয়েছে বলে দাবি করেছে চীন। সম্প্রতি শ্রীলঙ্কাকে ঋণ ফেরত দিতে চাপ দিচ্ছে চীন। তবে চীনের এই সুর পরিবর্তনের অনুরোধ জানিয়েছে শ্রীলঙ্কা। এ নিয়ে কলোম্বোতে অবস্থিত চীন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে ডেইলি মিরর। দূতাবাসের এক মুখপাত্র জানান, এ ইস্যুতে তিন মাস আগেই শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছে চীন। কীভাবে চীনা ব্যাংকগুলোর ঋণ ফেরত দেয়া হবে তা নিয়ে চীন শ্রীলঙ্কার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত বলেও জানানো হয়েছে। তিনি আরও বলেন, চীন চায় তার দেশের ব্যাংকগুলো ঋণ ইস্যুতে আলোচনা করুক। প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং শ্রীলঙ্কার তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মধ্যেকার এক ফোনালাপে চীনের অবস্থান স্পষ্ট করা হয়েছিল। আমরা আমাদের প্রস্তাব অর্থ মন্ত্রণালয়কেও দিয়েছি। কিন্তু তারা কোনো প্রতিক্রিয়া জানায়নি। একইসঙ্গে শ্রীলঙ্কা দাবি করেছে যে, প্রথমে আইএমএফ-এর সঙ্গে চুক্তি করতে চায় তারা। তাই বল এখন শ্রীলঙ্কার কোর্টেই রয়েছে। আইএমএফ-এর হিসেবে, ২০২০ সাল পর্যন্ত শ্রীলঙ্কার দ্বিপাক্ষিক ঋণ ছিল ৬.২ বিলিয়ন ডলার। সবথেকে বেশি ঋণ পেয়েছে জাপান ও চীন থেকে। এরপরে আছে ভারত। তারা শ্রীলঙ্কার অর্থনীতিকে বাচিয়ে রাখতে ৪ বিলিয়ন ডলার সাহায্য করেছে। এছাড়া শ্রীলঙ্কার ইন্টারন্যাশনাল সোভেরিন বন্ড ঋণ আছে ১৪ বিলিয়ন ডলারের। ডেইলি মিরর।



 

Show all comments
  • sagar mondal ২ সেপ্টেম্বর, ২০২২, ৫:২৭ পিএম says : 0
    সম্প্রতি শ্রীলঙ্কাকে ঋণ ফেরত দিতে চাপ দিচ্ছে চীন। তবে চীনের এই সুর পরিবর্তনের অনুরোধ জানিয়েছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটের জন্য দায়ী চীন । প্রথমে চীন দেশটিকে ঋণের ফাঁদে ফেলে তারপর ঋণ ফেরত দিতে চাপ দিচ্ছে। চীনের এই ঋণ ফাঁদের ও তাদের এই নীতির কারণে দেশটির দেউলিয়া অবস্থা হয়েছে । চীনের এই নীতির তীব্র নিন্দা জানাই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ ইস্যুতে বল এখন শ্রীলঙ্কার কোর্টেই : চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ