Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদরাসা নিয়ে মস্করা করায় তুরস্কে গায়িকা আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০৫ পিএম

তুরস্কে মাদরাসা নিয়ে মস্করা করায় গুলসেন নামের এক গায়িকাকে গ্রেফতার করা হয়েছে। ধর্মীয় বিদ্যালয় বা মাদরাসার বিষয়ে তার করা এক বিদ্রুপ নিয়ে ঘৃণা ছড়ানোর অভিযোগ আনা হয়। এরপর এ গায়িকার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয় তুর্কি সরকার।

গুলসেন নামে পরিচিত ওই তুর্কি গায়িকার পুরো নাম গুলসেন বায়রাক্তার কোলাকোগলু। তার বয়স ৪৬ বছর। তিনি সমকামিতাকে সমর্থন করেন। খোলামেলা পোশাক পরার কারণে এর আগেও তাকে ব্যাপক সমালোচনা করা হয়েছে। গুলসেনকে তার ইস্তাম্বুলের বাড়ি থেকে আটক করে আদালতে নিয়ে যাওয়া হয়েছে।
এপ্রিল মাসে ইমাম হাতিপ মাদরাসা সম্পর্কে একটি কনসার্টে তিনি যে মন্তব্য করেছিলেন তার তদন্তের জন্য বিচারক তাকে কারাদণ্ড দিয়ে রিমান্ডে পাঠান।
মন্তব্যের একটি ক্লিপ ভাইরাল হয়েছে। পরে এ সপ্তাহে তা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের রক্ষণশীল একে পার্টির শীর্ষ সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।
গুলসেন তুরস্কের একজন জনপ্রিয় গায়িকা। তার ধর্মীয় প্রতিষ্ঠান অবমাননা বিষয়ক মামলাটি দেশটির গণমাধ্যমগুলোর শিরোনামে পরিণত হয়েছে।
বিতর্কিত মন্তব্যের সময় আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে উঠে গুলসেন এক অজ্ঞাত ব্যক্তির উদ্দেশ্যে বাজে মন্তব্য করেছিলেন। তিনি বলেছেন, ইমাম হাতিপ মাদরাসায় ওই ব্যক্তির লালন-পালনের কারণে তার বিকৃতি হয়েছিল। তিনি মস্করা ও বিদ্রুপ করে এমন মন্তব্য করেন।
একে পার্টির মুখপাত্র ওমের সেলিক বলেছেন, ‘বিকৃতির অভিযোগে সমাজের একটি অংশকে টার্গেট করা এবং তুরস্ককে বিভক্ত করার চেষ্টা করা মানবতাবিরোধী ও অবমাননাকর অপরাধ।’
তবে গ্রেফতারের আগে সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়েছিলেন গুলসেন। এ সময় তিনি বলেন, ‘(মাদরাসা সম্পর্কে) একটি কৌতুক আমি আমার সহকর্মীদের সঙ্গে শেয়ার করেছি। তাদের সঙ্গে আমি বহু বছর ধরে কাজ করেছি।... এটা যারা সমাজের (ধর্মীয়) মেরুকরণ করতে চায় তাদের দ্বারা প্রচারিত হয়েছে। আমি দুঃখিত যে আমার (বিদ্রুপাত্মক) কথাগুলো (রক্ষণশীল) দূষিত ব্যক্তিদের অভিযোগের উপাদান দিয়েছে। এসব রক্ষণশীল ব্যক্তিরা দেশকে ধর্মীয় মেরুকরণের দিকে নিয়ে যেতে চায়।
গুলসেনের আইনজীবী এমেক এমরে এ গায়িকার গ্রেফতারের বিরুদ্ধে আপিল করার এবং তার অবিলম্বে মুক্তি চাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র : আল-জাজিরা, বিবিসি



 

Show all comments
  • jack ali ২৭ আগস্ট, ২০২২, ১:১৮ পিএম says : 0
    আমাদের দেশের হিন্দুত্ববাদী সরকার যারা রাসুলকে নিয়ে ইসলামকে নিয়ে গালাগালি করে তাদেরকে তারা সুরক্ষা দেয় তাদেরকে কেউ কিছু বললে ফাঁসি দেয় অথবা চিরজীবন জেলের মধ্যে আটকে রাখে আজকে আমাদের কত আলেম-ওলামাদের কে জেলের মধ্যে আটকে রেখে কি ধরনের অত্যাচার তারা করে যাচ্ছে তুরস্ক তো আর আল্লাহর আইন দিয়ে চলেনা বাংলাদেশের উলঙ্গ থাকে যিনা-ব্যভিচার করে এই মেয়েটাকে দেখেই তো বোঝা যাচ্ছে যে মেয়েটা পুরো উলঙ্গ
    Total Reply(0) Reply
  • Kazi Md. Jamal Uddin ২৭ আগস্ট, ২০২২, ১২:৪৮ পিএম says : 0
    আমাদের দেশে যারা ঈমানের শক্তিতে বলিয়ান হয়ে এ সমস্ত নাস্তিক মুরতাদের বিরুদ্ধে রাস্তায় নামে তখন তাদেরকে উল্টা বেধড়ক নির্যাতন করা হয়
    Total Reply(0) Reply
  • মোঃ হাফিজুর রহমান ২৭ আগস্ট, ২০২২, ১২:৪২ পিএম says : 0
    সাবাস তুরস্ক সাবাস সাধারণ মাদ্রাসাকে কটুক্তি করার কারণে তাকে গ্রেফতার করেছে তুরস্ক আর আমাদের দেশে আমাদের রসূলকে নিয়ে যখন কটুক্তি করে তখন আমাদের দেশের মিডিয়া প্রশাসন দালালরা চুপ থাকে আর যারা ঈমানের শক্তিতে বলিয়ান হয়ে এ সমস্ত নাস্তিক মুরতাদের বিরুদ্ধে রাস্তায় নামে তখন তাদেরকে উল্টা বেধড়ক নির্যাতন করা হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গায়িকা আটক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ