Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ‘গণতান্ত্রিক’ ব্যবস্থাকে সমর্থন করি

ইমরানের বিরুদ্ধে সন্ত্রাসী অভিযোগের পর যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ওয়াশিংটনের কট্টর সমালোচক সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে সন্ত্রাসবাদের দায়ে অভিযুক্ত করার পর যুক্তরাষ্ট্র গত বৃহস্পতিবার বলেছে যে, তারা পাকিস্তানে গণতান্ত্রিক নীতিকে সমর্থন করে। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেছেন, ‘আমরা গণতান্ত্রিক, সাংবিধানিক এবং আইনি নীতির শান্তিপূর্ণ রক্ষণাবেক্ষণকে সমর্থন করি’।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র পাকিস্তানের সাথে আমাদের দীর্ঘস্থায়ী সহযোগিতাকে মূল্য দেয় এবং সবসময় একটি সমৃদ্ধ ও গণতান্ত্রিক পাকিস্তানকে আমেরিকান স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে দেখে’। তিনি পিটিআই প্রধানের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বিশেষভাবে মূল্যায়ন করতে অস্বীকার করেন।

ইমরান তার উত্তরসূরি শাহবাজ শরীফের বিরুদ্ধে সমাবেশ করে চলেছেন এবং অভিযোগ করেন যে, তার বিরুদ্ধে মার্কিন ষড়যন্ত্র রয়েছে। অবশ্য এসব অভিযোগ বারবার ওয়াশিংটনে ভিত্তিহীন বলে উড়িয়ে দেওয়া হয়েছে। পিটিআই নেতা শাহবাজ গিলকে আটকে রাখার বিষয়ে একজন মহিলা বিচারকের বিরুদ্ধে তার মন্তব্যের জন্য সন্ত্রাসবিরোধী আদালতের অভিযোগে মামলা দায়েরের পর প্রাক্তন প্রধানমন্ত্রীকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়েছে।

ইমরানের আইনজীবী ও রাজনৈতিক সহযোগী বাবর আওয়ান রয়টার্সকে বলেছেন যে, ১ সেপ্টেম্বর পর্যন্ত জামিন মঞ্জুর করা হয়েছে, এরপর তিনি আরেক দফা মেয়াদ বাড়ানোর আবেদন করবেন। শুনানি শেষে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, গত সপ্তাহের ভাষণে তিনি ভুল কিছু বলেননি।
পুলিশ গত শনিবার ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে যখন তিনি শাহবাজ গিলকে পুলিশি নির্যাতনের কথা বলেন, যিনি সেনাবাহিনীতে বিদ্রোহের জন্য রাষ্ট্রদ্রোহের অভিযোগের মুখোমুখি হন। তিনি বলেন যে, তিনি বিপদে আছেন।

আগামী বছরের অক্টোবরে নির্বাচনের সমর্থনে ইমরানের সমাবেশে দেশে রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। গত এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সাবেক এই প্রধানমন্ত্রী সারা দেশে সমাবেশে বিপুল জনসমাগম করেছেন। তিনি বলছেন যে, তার বিরোধীরা তার জনপ্রিয়তাকে ভয় পায়। গত সপ্তাহে তার বক্তৃতায় ইমরান বলেছিলেন যে, তিনি ইসলামাবাদের পুলিশ প্রধান এবং একজন মহিলা বিচারককে ‘ক্ষমা করবেন না’ যিনি তার সহকর্মীকে আটক করেন। তিনি আরো যোগ করেছেন যে, তিনি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন।
খানের সমর্থকরা এবং তার সরকারের সাবেক মন্ত্রীরা তাকে গ্রেফতার করা হলে ব্যাপক বিক্ষোভের হুমকি দিয়েছেন। একজন প্রাক্তন মন্ত্রী বলেছেন যে, তার সমর্থকরা ইসলামাবাদ দখল করবে। তার জামিন বাড়ানোর পরে কথা বলতে গিয়ে সহযোগী এবং সমর্থক পরিবেষ্টিত ইমরান আদালতের বাইরে সাংবাদিকদের বলেন যে, তিনি ভুল কিছু বলেননি। তিনি বলেন, ‘আমি বলছি আমি আইনি ব্যবস্থা নেব এবং এর কারণে তারা আমার বিরুদ্ধে সন্ত্রাসবাদের মামলা করে, শুধু আন্তর্জাতিক উপহাসের কথা ভাবুন’। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ