Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে দেশে ফিরবেন গোতাবায়া রাজাপক্ষে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ৮:৩৪ পিএম

আগামী মাসেই দেশে ফেরার জন্য প্রস্তুত শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বর্তমানে থাইল্যান্ডে অবস্থান করছেন তিনি। সেখান থেকেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিনি দেশে ফিরবেন। লঙ্কান গণমাধ্যম ডেইলি মিররে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
রাশিয়ায় নিযুক্ত শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রদূত উদয়াঙ্গা বীরাতুঙ্গা এমন ইঙ্গিত দিয়েছেন বলে নিউজ ফার্স্টের প্রতিবেদনে জানানো হয়েছে।
স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় গণ-আন্দোলনের মুখে গত ১৩ জুলাই মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে যান গোতাবায়া। সেখান থেকেই ই-মেইলে পদত্যাগপত্র পাঠান তিনি। সিঙ্গাপুরে প্রায় এক মাস থাকার পর অস্থায়ী বসবাসের জন্য গত ১১ আগস্ট দক্ষিণ-পূর্ব এশিয়ার আরেক দেশ থাইল্যান্ডে যান গোতাবায়া।
সে সময় থাই কর্মকর্তারা বলেছিলেন, গোতাবায়াকে প্রবেশের সুযোগ দেওয়ার অনুরোধ করেছিল শ্রীলঙ্কা সরকার। এর ভিত্তিতে তাকে অস্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়া হয়েছে।
থাইল্যান্ড থেকে ২৪ বা ২৫ আগস্ট গোতাবায়া ফিরতে পারেন বলে শুরুতে জানিয়েছিলেন রাশিয়ায় শ্রীলঙ্কার সাবেক দূত বীরাতুঙ্গা, তবে সর্বশেষ তিনি জানিয়েছেন, খুব সম্ভবত ৩ সেপ্টেম্বর ফিরছেন সাবেক প্রেসিডেন্ট।
শ্রীলঙ্কায় সাবেক রাষ্ট্রপ্রধানের নিরাপত্তা নিয়ে শঙ্কা নেই বলে জানান বীরাতুঙ্গা, তবে সাবেক এ রাষ্ট্রদূত মনে করেন, গোতাবায়ার কাছের লোকজন তাকে ফের রাজনীতিতে টানতে পারেন, যা শ্রীলঙ্কায় আরেকটি গণ-অভ্যুত্থানের পথ তৈরি করতে পারে।
গোতাবায়া রাজনীতির জন্য উপযুক্ত নন বলে মনে করেন বীরাতুঙ্গা। তিনি বলেন, আমি মনে করি না দেশের জনগণ তাকে আবার গ্রহণ করবে। কারণ গত আড়াই বছর তিনি আমাদের সন্তানদের ভবিষ্যৎ বিনাশ করে দিয়েছেন। আমি মনে করি তিনি রাজনীতির জন্য উপযুক্ত নন। ছোটখাটো কাজের জন্য তিনি উপযুক্ত এবং প্রতিরক্ষা সচিব হিসেবে তিনি সেটাই করেছেন। সূত্র : ডেইলি মিরর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোতাবায়া রাজাপক্ষে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ