Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় রেকর্ড ১১০ কোটি ডলারের আইস জব্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ৫:৩৪ পিএম

মার্বেল পাথরের সাথে লুকিয়ে কন্টেইনারে করে পাচারের সময় ১১০ কোটি মার্কিন ডলারের মেথামফিটামিন মাদক 'ক্রিস্টাল মেথ’ বা 'আইস' জব্দ করেছে অস্ট্রেলিয়ার পুলিশ। রয়টার্স জানিয়েছে, শুক্রবার সিডনি বন্দরের কয়েকটি মালবাহী কন্টেইনার থেকে হাজার কেজি মাদকের বিপুল ওই চালান জব্দ করা হয়। নিউ সাউথ ওয়েলস পুলিশ বলছে, একসঙ্গে এত বেশি ক্রিস্টাল মেথ এর আগে অস্ট্রেলিয়ায় ধরা পড়েনি। -রয়টার্স, বিবিসি

গত কয়েক সপ্তাহে সিডনি বন্দরে মার্বেল পাথরের চালান থেকে মোট ১ হাজার ৮০০ কেজি আইস জব্দ করল দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে গত সপ্তাহে সাড়ে ৭০০ কেজি আইসের চালান জব্দ করা হয়। নিউ সাউথ ওয়েলস গোয়েন্দা বিভাগের প্রধান জন ওয়াটসন এক সংবাদ সম্মেলনে বলেন, মাদকের ওই সিন্ডিকেট যে সক্ষমতা দেখাচ্ছে, তা ‘বিস্ময়কর’। যে চালান এ পর্যন্ত ধরা পড়েছে, পরিমাণের দিক দিয়ে তা ‘বিপুল’। তিনি জানান, যে দুটি বড় চালান ধরা পড়েছে, সেগুলো এসেছে মধ্যপ্রাচ্য থেকে। দুটি চালানই পাচার করা হচ্ছিল একই কায়দায়। বিবিসি লিখেছে, সর্বশেষ চালান জব্দের বিষয়ে এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে পুলিশ গত সপ্তাহে মাদক পাওয়ার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে।

এই মাদকের মূল জেনেরিক মেথিলামফিটামিন যা সাধারণত মেথামফিটামিন নামে পরিচিত। ক্রিস্টাল মেথ বা আইস এমফিটামিন মাদকের সবচেয়ে শক্তিশালী ধরনগুলোর একটি। এই মাদকের স্বচ্ছ ক্ষুদ্র দানা স্ফটিকের মত দেখায় বলে আইস নামটি জনপ্রিয়। নিউ সাউথ ওয়েলস পুলিশ বলছে, আরেকটি ঘটনায় কানাডা থেকে পাঠানো একটি ভিনটেজ বেন্টলি গাড়ির হেডলাইটের ভেতরে লুকানো প্রায় সাড়ে ১৫ কোটি ডলারের আইস ও কোকেন জব্দ করেছে তারা। ওই ঘটনায় চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডলারের আইস জব্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ