Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই আসনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি ইমরান খানের

আবারো সমর্থন জানালেন সেলিব্রেটি স্টিভেনস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

১০৮ এবং ১১৮ নং আসন থেকে পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের মনোনয়নপত্র অনুমোদন করেছে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং তাকে উভয় আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দিয়েছে। এদিকে ইমরান খানের প্রতি সমর্থন জানিয়েছেন প্রখ্যাত ব্রিটিশ গায়ক-গীতিকার এবং মুসলিম আইকন ইউসুফ ইসলাম।

গতকাল নির্বাচনী ট্রাইব্যুনাল আসন নং-১১৮ থেকে ইমরান খানের কাগজপত্রের অনুমোদনের বিরুদ্ধে পিএএল-এন এর আপিল প্রত্যাখ্যান করেছে এবং ১০৮ আসনে ফয়সালাবাদ সংক্রান্ত রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত বাতিল করেছে। নির্বাচনী ট্রাইব্যুনালে জাতীয় পরিষদ-১১৮ নানকানা থেকে ইমরান খানের মনোনয়নপত্র গ্রহণের বিরুদ্ধে আপিলের শুনানির সময় আপিলকারী মুসলিম লীগ-এন প্রার্থী শাজরা মনসাবের আইনজীবী হাজির হন এবং সহযোগী আইনজীবী জানান, ইমরান খানের আইনজীবী ব্যারিস্টার আলী জাফর পরে হাজির হবেন।

ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি শহীদ ওয়াহেদ মন্তব্য করেছেন যে, সুপ্রিম কোর্ট বলেছে, হলফনামা শপথ কমিশনারের দ্বারা সত্যায়িত না হওয়ার কারণে মনোনয়নপত্র বাতিল করা যাবে না, এটি একটি ত্রুটি যা রিটার্নিং অফিসারের কাছে আপত্তি জানালে সংশোধন করা যেতে পারে। তিনি বলেন, এটাও সম্ভব যে, তিনি এসব উপহার দিয়েছেন, সেক্ষেত্রে মনোনয়নপত্রে তা প্রকাশ করার প্রয়োজন নেই। আপিলকারীর পক্ষে আইনজীবী দাখিল করেছেন যে দান করা জিনিসটি প্রকাশ করার প্রয়োজন নেই, তবে এর সত্যতা জানা উচিত। বিচারপতি শহীদ ওয়াহেদ যুক্তিতর্ক শেষ হওয়ার পর ইমরান খানের কাগজপত্র অনুমোদনের বিরুদ্ধে পিএমএল-এন-এর আপিল খারিজ করে দেন। এদিকে, ইমরান খানের বিরুদ্ধে মামলা ও পাকিস্তানের নিরন্তর পরিবর্তনশীল রাজনৈতিক অবস্থা সম্পর্কে আন্তর্জাতিক আগ্রহ এখন তুঙ্গে। এমন প্রেক্ষিতে একজন প্রখ্যাত ব্রিটিশ গায়ক-গীতিকার এবং মুসলিম আইকন ইউসুফ ইসলাম তার দীর্ঘদিনের সহযোগী ইমরান খানের প্রতি সমর্থন জানিয়েছেন। ১৯৭৭ সালে ইসলাম গ্রহণের পূর্বে তিনি ক্যাট স্টিভেনস নামে পরিচিত ছিলেন। মঙ্গলবার তিনি তার টুইটে ইমরান খানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার জন্য বিচার বিভাগকে নিয়ে প্রশ্ন তোলেন। ‘পাকিস্তানে কি হচ্ছে? বিচারকদের কি এখনও বলার আছে যে তারা বিভ্রান্ত হচ্ছে না? তাদের কণ্ঠস্বর একটি জাতির জন্য গুরুত্বপূর্ণ। সত্য বলা রাষ্ট্রদ্রোহ নয়: আইনকে রাজনৈতিক লাঠি হিসাবে ব্যবহার করে আইনসম্মত সমালোচনাকে মারধর করা দুর্বৃত্তদের কাজ, বিচারকদের কাজ নয়,’ ইউসুফ ইসলাম টুইট করেছেন।

তিনি বলেছেন যে, বন্যা ‘পাকিস্তান জুড়ে ৬০ হাজারের বেশি বাড়িঘর ধ্বংস করেছে, রাস্তা এবং সেতু ভেসে গেছে। এ সময়ে এটি মোকাবেলা করা ‘এক নম্বর অগ্রাধিকার’ হওয়া উচিত।’ তিনি যোগ করেন, ‘সেনাবাহিনী এবং সরকারের এ বিষয়েই মনোযোগ দেয়া উচিত - সম্ভাব্য মানবাধিকার বিরোধী নীতিগুলি প্রকাশ্যে প্রকাশ করার জন্য রাজনীতিবিদদের গালাগাল করা নয়।’ যদিও তিনি তার টুইটে ইমরান খানের নাম করেননি, ইউসুফ ইসলাম দৃশ্যত ইমরান খানের সাথে বহু বছর ধরে সম্পর্ক রেখেছেন। তিনি ৯০ এর দশকের মাঝামাঝি শওকত খানম হাসপাতালের প্রচারে অংশ নিয়েছিলেন এবং সাবেক প্রধানমন্ত্রীর বই ‘পাকিস্তান: এ পার্সোনাল হিস্ট্রি’-তেও তার কথা উল্লেখ করা হয়েছে। সূত্র : জং নিউজ, ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ