Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোহলিভীতি কেটে গেছে বোলারদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

তার নামটি শুনলেই আগে হয়তো অনেক বোলারের শিরদাঁড়া বেয়ে বয়ে যেত শীতল স্রোত। ভারতের বিপক্ষে ম্যাচের আগে প্রতিপক্ষের গবেষণাগারে সবচেয়ে বেশি কাঁটাছেড়া হতো এই ব্যাটসম্যানকে নিয়ে। কিন্তু সেই বিরাট কোহলিকেও গ্রাস করেছে দুঃসময়। সাবেক ভারতীয় ব্যাটসম্যান আকাশ চোপড়ার লেখাতেও উঠে এলো তা। এই ক্রিকেট বিশ্লেষকের মতে, কোহলির প্রতি সমীহ এখনও আছে সবার, তবে প্রতিপক্ষের জন্য তিনি এখন আর ভয়ঙ্কর কেউ নন।

কোহলির পড়তি ফর্ম নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা চলছে অনেক দিন ধরেই। বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা তুলে ধরছেন তাদের পর্যবেক্ষণ। ক্রিকেট ওয়েবসাইট ইনএসপিএনক্রিকইনফোতে লেখা কলামে আকাশ চোপড়াও তার দিক থেকে ব্যাখ্যা করেছেন কোহলির বিবর্ণ হয়ে ওঠার কারণ। লেখার শুরুতেই অবশ্য আকাশ স্পষ্ট করে দিয়েছেন, সাম্প্রতিক এই খারাপ সময়ের থাবায় কোহলির গ্রেটনেসে কোনো আঁচড় পড়েনি। তবে ছন্দে থাকা কোহলির সঙ্গে এখনকার কোহলির পার্থক্যও তুলে ধরলেনক্ষুরধার বিশ্লেষক হিসেবে ক্রিকেট বিশ্বে বেশ পরিচিতি পাওয়া সাবেক এই ব্যাটসম্যান, ‘বিরাট কোহলির ক্লাস ও স্কিল নিয়ে কারও মনেই কোনো সংশয় নেই। সে যদি আন্তর্জাতিক ক্রিকেটে আর একটি রানও না করে, তার পরও সে খেলাটির সর্বকালের সেরাদের একজন বলে বিবেচিত হবে। এমন একজন হয়ে রইবে সে, ব্যাট হাতে যে অতিপ্রাকৃত সব কাজ করেছে এবং তিন সংস্করণেই এমন দাপট দেখিয়েছে, আর কেউ যা পারেনি। তবে এটা লুকানোরও কিছু নেই যে তার যে ব্যাট আগে জাদুর কাঠির মতো কাজ করত, এখন আর সেই ব্যাট তার কথা শুনছে না। ব্যাটে বল লাগার চেয়ে মিস হচ্ছে বেশি। তার সেই অপ্রতিরোধ্য ব্যাপারটি এখন মিইয়ে এসেছে এবং তার উপস্থিতি এখন আর বোলারদের মনে আগের মতো ভয়ের সঞ্চার করে না।’
২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে কলকাতা টেস্টে সেঞ্চুরির পর আন্তর্জাতিক ক্রিকেটে আর কোনো সেঞ্চুরি করতে পারেননি কোহলি। এর মধ্যে পেরিয়ে গেছে ৭৯ ইনিংস। একসময় তার সেঞ্চুরি খরা নিয়ে ছিল আলোচনা। ক্রমে সেই আলোচনা রূপ নিয়েছে তার ব্যাটিং ফর্মে। আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ ১৪ ইনিংসে তার ফিফটি কেবল একটি। গত বছরের জুন থেকে তিন সংস্করণ মিলিয়ে ৩৫ ইনিংসে ৯০৮ রান করেছেন তিনি মাত্র ২৬.৭০ গড়ে। অনেক ম্যাচে তাকে বিশ্রামও দিয়েছে ভারত। সামনে কোহলি খেলবেন এশিয়া কাপ টি-টোয়েন্টিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোহলিভীতি কেটে গেছে বোলারদের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ