Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বকালের সেরা অফ স্পিনার গেইল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সীমিত ওভারের ক্রিকেটে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় ক্রিস গেইলের নাম থাকবে ওপরের দিকেই। বড় দৈর্ঘ্যরে ক্রিকেটেও তার অর্জন কম নয়। নিজের সেরা সময়ে তিনি গুঁড়িয়ে দেন প্রতিপক্ষের বোলারদের। অনেক সময় আবার চমক দেখান অফ স্পিনের ঝলকেও। মাঠের ভেতরে-বাইরে বরাবরই বিনোদনদায়ী ওয়েস্ট ইন্ডিজের মহাতারকা মজা করে বললেন, সবসময়ের সেরা অফ স্পিনার তিনিই।

আগামী মাসে জীবনের ইনিংসে ৪৩ বছর পূর্ণ হতে যাচ্ছে গেইলের। তার অবসরের নানা গুঞ্জন শোনা গেলেও তিনি নিজে এখনও আনুষ্ঠানিকভাবে বিদায়ের ঘোষণা দেননি। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন গত টি-টোয়েন্টি বিশ্বকাপে। আন্তর্জাতিক ক্রিকেটে একটা সময় প্রায় নিয়মিতই বোলিং করতে দেখা যেত তাকে। বোলিং উপভোগও করেন তিনি। তিন সংস্করণ মিলিয়ে উইকেট সংখ্যাও খুব কম একটা নয়, ২৬০টি। স্বীকৃত ক্রিকেটে তার উইকেট সব মিলিয়ে ৪৪৪টি।
এমনিতে সবসময়ের সেরা অফ স্পিনার বিবেচনা করা হয় মুত্তিয়া মুরালিধরনকে। গতপরশু ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় স্বভাবসুলভ হাসিতে গেইল বললেন, শ্রীলঙ্কান কিংবদন্তিও তার সঙ্গে লড়াইয়ে নেই, ‘আপনি জানেন? আমার বোলিংটা সহজাত। অবশ্যই আমাকে বল করতে হবে। আমিই সর্বকালের সেরা অফ স্পিনার। নিশ্চিতভাবে মুরালিও আমার সঙ্গে লড়াইয়ে নেই। আমার ইকোনমিই সেরা। এমনকি সুনিল নারাইনও আমার ধারে-কাছে নেই।’
২০ ওভারের ক্রিকেটে গেইলের রান ১৪ হাজার ৫৬২। ১২ হাজার রানও নেই আর কারও। তার ২২ সেঞ্চুরিও রেকর্ড। দ্বিতীয় সর্বোচ্চ যেখানে স্রেফ ৮টি। সবশেষ তিনি প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলেছেন গত ফেব্রুয়ারিতে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে ফরচুন বরিশালের হয়ে।
গতকাল শুরু হতে যাওয়া নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’ দিয়ে আবার মাঠে ফিরেছেন টি-টোয়েন্টির মহাতারকা। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের যৌথ আয়োজনে ৬০ বলের এই টুর্নামেন্টে খেলার জন্য রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছেন তিনি, ‘মাঠে ফিরতে পারছি বলে আমি খুব রোমাঞ্চিত। আমি খেলাটাকে মিস করেছি। নিজেকে আবার শিশু মনে হচ্ছে, অভিষিক্ত হওয়ার জন্য মুখিয়ে আছি। আমাকে আবারও পুরনো রূপে ফিরতে হবে। আমি ঠিকই আছি, তবে আবার ক্রিকেট খেলার সেই মানসিকতা তৈরি করতে এখানে প্রস্তুতি নেব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সর্বকালের সেরা অফ স্পিনার গেইল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ