Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে গণমাধ্যমে স্বাধীনতা খর্বের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৭:৪৯ পিএম

ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি একটি চুক্তির আওতায় দেশের জনপ্রিয় এনডিটিভি টেলিভিশন নেটওয়ার্ক অধিগ্রহণ শুরু করেছেন। এর ফলে মোদি সরকারের সমালোচনা করতে প্রস্তুত মিডিয়া আউটলেটগুলোর ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

আদানি গ্রুপের একটি ইউনিট মঙ্গলবার বলেছে যে, তারা টিভি নেটওয়ার্কের একজন বিনিয়োগকারী হিসেবে এক জটিল চুক্তির মাধ্যমে এনডিটিভি’র ২৯.১৮ শতাংশের অংশীদারিত্ব অধিগ্রহণ করবে। ভারতীয় টেকওভার প্রবিধানের অধীন এ পদক্ষেপ আরো তারা আরও ২৬ শতাংশ শেয়ার নেয়ার জন্য চেষ্টা করছে। যদি এটি সফল হয়, আদানিকে ৫৫ শতাংশের নিয়ন্ত্রণকারী অংশীদারিত্ব দেয়া হবে।

তবে মঙ্গলবার এনডিটিভি প্রকাশ করেছে যে, আদানি তার পদক্ষেপের ঘোষণা না দেয়া পর্যন্ত এনডিটিভি অধিগ্রহণ সম্পর্কে কিছুই জানত না।’ এনডিটিভির প্রতিষ্ঠাতা এবং কোম্পানি এটা স্পষ্ট করতে চায় যে, এ চুক্তি এনডিটিভি প্রতিষ্ঠাতাদের সাথে কোন কথোপকথন বা সম্মতি ছাড়াই সম্পাদিত হয়েছে। ভারতের সবচেয়ে জনপ্রিয় সংবাদ সংস্থাগুলোর মধ্যে অন্যতম এনডিটিভিকে কয়েকটি মিডিয়া গোষ্ঠীর মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় যারা মোদির বিজেপি নেতৃত্বাধীন সরকারের নীতিগুলোর সমালোচনা করে।

অন্যদিকে গৌতম আদানি হচ্ছেন মোদির একজন শক্তিশালী মিত্র। এ বিষয়ে ডিএলএস আইন অফিসের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা অংশীদার দীপ্তি লাভা সোয়াইন বলেছেন, ‘এনডিটিভির বিবৃতি থেকে মনে হচ্ছে এটি একটি বন্ধুত্বপূর্ণ টেকওভার নাও হতে পারে যা সাধারণত সম্মত শর্তাবলী এবং প্রক্রিয়া অনুযায়ী হয় এবং প্রকৃতপক্ষে এটি একটি শত্রæতামূলক টেকওভার হতে পারে’। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খর্বের আশঙ্কা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ