Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে সমর্থন করার জন্য ইউরোপকে মূল্য দিতে হবে: ন্যাটো প্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৪:০৮ পিএম

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার জেডডিএফ-এর সাথে একটি সাক্ষাতকারে বলেছেন, ইউক্রেনকে সহায়তা প্রদান চালিয়ে যাওয়া প্রয়োজন। তবে তিনি স্বীকার করেছেন যে, এটি কঠিন হবে এবং কিয়েভকে সমর্থনের জন্য ইউরোপকে মূল্য দিতে হবে।

‘আমরা যা দেখছি তা হল ন্যাটোর ইউরোপীয় মিত্র, জার্মানি, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য অনেক দেশের কাছ থেকে অভূতপূর্ব সমর্থন। আমি আজ (ইউক্রেনীয়) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ক্রিমিয়া প্ল্যাটফর্ম (ফোরাম)-এ অংশ নিয়েছি। বার্তা সেখানে উপস্থিত সমস্ত নেতাদের দেয়া বার্তা স্পষ্ট ছিল: আমরা ইউক্রেনের পাশে দাঁড়িয়েছি এবং যতক্ষণ প্রয়োজন ততক্ষণ আমরা তাদেরকে সমর্থন করব। এটি ন্যাটো মিত্রদের কাছ থেকে বার্তা,’ স্টলটেনবার্গ জার্মান টিভি চ্যানেলকে বলেছেন।

তবে তিনি বলেন, কিয়েভকে সামরিক সহায়তা প্রদান করা সহজ ছিল না। ‘আমি বলছি না এটি সহজ। এর জন্য কঠোর পরিশ্রমের প্রয়োজন। আমরা সমর্থন নিশ্চিত করতে যে, আমরা ইউরোপ এবং উত্তর আমেরিকায় জোটের অন্যান্য নেতাদের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ,’ জেডডিএফ ন্যাটো মহাসচিবকে উদ্ধৃত করে বলেছে। তিনি সেখানে জার্মানির উল্লেখযোগ্য অবদানের দিকে ইঙ্গিত করে বলেন, আশা করি জার্মান সরকার আরও কিছু করবে।

স্টলটেনবার্গও সতর্ক করেছেন যে, আগামী শীত কঠিন হবে। ‘নিষেধাজ্ঞার ফলস্বরূপ ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনের মূল্য দিতে হবে এবং অবশ্যই রাশিয়া অস্ত্র হিসাবে জ্বালানি শক্তি ব্যবহার করে,’ তিনি সাক্ষাতকারে বলেছিলেন, ‘তবে আমাদের অবশ্যই বুঝতে হবে যে আমাদের সমর্থনের বিকল্প নেই।’

ন্যাটো প্রধান পশ্চিমকে ‘ইউক্রেনের দৃষ্টিকোণ থেকে যুদ্ধের একটি গ্রহণযোগ্য ফলাফলের সম্ভাবনা সর্বাধিক করার জন্য’ আহ্বান জানিয়েছেন। ‘আমরা যা করতে পারি তা হল ইউক্রেনকে সামরিক, আর্থিক, মানবিক এবং অর্থনৈতিক সহায়তা প্রদান করা,’ তিনি জোর দিয়েছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ