Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিগারেটে অতিরিক্ত ৩ হাজার ৬০০ কোটি রুপির কর বসাল পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১১:১৩ এএম

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে এবার সিগারেটের ওপর অতিরিক্ত ৩ হাজার ৬০০ কোটি রুপি কর বসিয়েছে পাকিস্তান। এছাড়া তামাক প্রক্রিয়া খাতেও বাড়তি কর আরোপ করা হয়েছে ২০০ কোটি রুপি।

সোমবার কেন্দ্রীয় সরকার থেকে দেওয়া এক অধ্যাদেশে বিষয়টি দেশবাসীকে জানানো হয়। প্রেসিডেন্ট আরিফ আলভি ইতোমধ্যে সেই অধ্যাদেশে স্বাক্ষরও করেছেন।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম জিইও টিভি তাদের প্রতিবেদনে জানিয়েছে, সরকারের নতুন অধ্যাদেশ জারির পর থেকে পাকিস্তানে কম দামী সিগারেটের দাম প্রতি প্যাকেটে ২০ থেকে ৩০ রুপি বেড়েছে, আর দামী সিগারেটের মূল্য প্যাকেটপ্রতি বেড়েছে ১০ রুপি।

এছাড়া তামাক প্রক্রিয়াজাতকরণ খাতেও কর বাড়ানো হয়েছে ৩৯ গুণ। আগে প্রতি কেজি তামাক প্রক্রিয়াাজাত করতে সরকারকে রাজস্ববাবদ ১০ রুপি দিতে হতো উদ্যোক্তাদের। কেন্দ্রীয় সরকারের অধ্যাদেশ জারির পর থেকে একই পরিমাণ তামাক প্রক্রিয়াজাত করতে এখন থেকে সরকারকে ৩৯০ টাকা দিতে হবে তাদের।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই খাত থেকে ২০০ কোটি রুপি রাজস্ব আদায়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি আরও জানান, আইএমএফ বরাবর ৭০০ কোটি ডলার ঋণের জন্য আবেদন করেছে সরকার। তার মধ্যে জরুরি ভিত্তিতে ১১৭ কোটি ডলার ছাড় দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ