Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাতার বিশ্বকাপের নিরাপত্তা দেবে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চলতি বছরের শেষদিকে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপ আয়োজনে নিরাপত্তা সেবা দেওয়ার জন্য পাকিস্তানের মন্ত্রিপরিষদ খসড়া চুক্তির অনুমোদন দিয়েছে। গতপরশু বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব এ কথা জানান। চুক্তির আওতায় কাতারে সেনা পাঠাবে পাকিস্তান। দোহা ও ইসলামাবাদের মধ্যে খসড়া চুক্তিটি মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ঐদিনই কাতার সফরে যাবেন। তবে কখন দুই দেশের মধ্যে চুক্তিটি সই হবে তা এখনও নিশ্চিত নয়।
পাকিস্তানের মন্ত্রিপরিষদের সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, কাতার আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় বিশ্বকাপে নিরাপত্তার বিষয়ে তাদের সহায়তা চেয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর প্রস্তাব অনুযায়ী দুই দেশের জন্য খসড়া চুক্তি তৈরি হয়। এই চুক্তির মাধ্যমে দুই দেশের এক অপরের প্রতি দায়বদ্ধতা, নিরাপত্তার জন্য নিয়োজিত সেনাদের প্রয়োজনীয় দক্ষতা-পারদর্শিতাকে সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ও সেনাদের সংখ্যা নির্ধারণ করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।
কেন নিরাপত্তার জন্য পাকিস্তানের সেনাদের নির্বাচন করা হয়েছে এবং তারা কাতারে কী কাজ করবেন সে বিষয়ে কাতার সরকারের গণমাধ্যম বিভাগ এখনও জানায়নি। বিশ্বকাপের আয়োজক কমিটিও তাৎক্ষণিকভাবে এই বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তবে নথিতে আরও বলা হয়েছে, সফরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক, বিশেষ করে, জ্বালানি, বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা হবে।
সফরের অংশ হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ দোহায় একটি ফুটবল স্টেডিয়াম দেখতে যাবেন। সেখানে বিশ্বকাপকে ঘিরে কাতার সরকারের নানান উদ্যোগের বিষয়ে তাকে জানানো হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ