Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজেদের সেরা খেলাটা লিভারপুলের বিপক্ষেই খেলল রেড ডেভিলসরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৮:৩৯ এএম

প্রিমিয়ার লিগের প্রথম দুই ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ ব্রাইটন ও ব্রেন্টফোর্ডের বিপক্ষে বড় ব্যাবধানে হেরেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।মাঝমাঠ এবং রক্ষণভাগে তাদের দুর্বলতা ছিল স্পষ্ট।আক্রমণভাগেও ছিল না সেই পুরনো ধার। তার ওপর প্রতিদিনই 'রোনালদোর দলে থাকতে চাননা'- শিরোনামে নতুন নতুন খবর।নতুন কোচ এরিক টেন হেগের কৌশল নিয়েও সমালোচনার কমতি ছিল না।

এত সমস্যায় জর্জরিত দলটি আজ মুখোমুখি হয়েছিল টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ লিভারপুলের সাথে।সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এই ম্যাচে ইয়োহেন ক্লপের দল যে হট ফেভারিট হিসেবে মাঠে নামবে সেটি সবাই জানত। উল্টো বারানে-র‍্যাশফোর্ডরা মাঠে লিভারপুলের সাথে কতটা প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে আলোচনা হচ্ছিল সেটা নিয়েই।

তবে আজ ওল্ড ট্রাফোর্ডে রেড ডেভিলসরা জানিয়ে দিয়েছে কোন দল তাদের হালকা ভাবে নিলে তার পরিণতি সুখকর হবে না।পুরো ম্যাচে দুর্দান্ত ফুটবল খেলে ম্যানচেস্টার ইউনাইটেড ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে লিভারপুলকে।এবারের মৌসুমে এটি তাদের প্রথম জয়।

ম্যাচের শুরুর দিকে পাসিং এ আক্রমণে কিংবা মাঝমাঠ দখল-সবদিক থেকেই লিভারপুল থেকে এগিয়ে ছিল এরিক টেন হেগের শিষ্যরা।শুরুর একাদশে এদিন ছিলেন না রোনালদো এবং ক্যাপ্টেন হ্যারি মারগুয়ে।তবে শুরু থেকে লিভারপুল যে চমৎকার ফুটবল খেলেছে তাতে এই দুই তারকাকে নিশ্চয়ই মিস করেননি দলটির সমর্থকরা।

ম্যাচের ১৬ মিনিটে ডি-বক্সের ভেতর বলের উপর দারুণ নিয়ন্ত্রণ দেখিয়ে লিভারপুলের জালে বল জড়ান ম্যানইউ উইংগার জেডন সাঞ্চো।১-০ গোলের লিড নিয়ে নেয় রেড ডেভিলসরা। ম্যাচে পিছিয়ে পড়ে লিভারপুল এরপর বাড়িয়ে দেয় আক্রমণ। তবে একের পর এক আক্রমণ করে গেলেও ম্যানইউ রক্ষণভাগে চিড় ধরাতে পারেননি সালাহ-দিয়াজরা।

আজকের রাতটা যে ম্যানচেস্টার ইউনাইটেডের হতে যাচ্ছে সেটি বুঝা গেল ম্যাচের ৪০ মিনিটে।লিভারপুলের মুহুর্মুহু আক্রমণে খেই হারিয়ে ফেলা অধিনায়ক ব্রুনো ফার্নান্দেজের এক রং পাসে আত্মঘাতী গোল খেতেই বসেছিল ম্যানইউ।সেটি হয়নি গোললাইনে আর্জেন্টাইন ডিফেন্ডার লিসান্দ্রোর নাটকীয় ক্লিয়ারেন্সে।১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করা রেড ডেভিলসরা দ্বিতীয়ার্ধের ৮ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করে ফেলে র‍্যাশফোর্ডের গোলে।

জর্ডান হেন্ডারসনের ভুল পাস থেকে বল পেয়ে যান বদলি হিসেবে নামা অ্যান্থনি মার্শিয়াল। ফরাসি তারকার বাড়িয়ে দেওয়া পাস থেকে বল পান র‍্যাশফোর্ড। সময়ই নিয়েই লিভারপুলের গোলরক্ষক এলিসনকে পরাস্ত করেন এই ফরোয়ার্ড।এই গোলে সাম্প্রতিক সময়ে অফ ফর্মে থাকা এই ইংলিশ ফরোয়ার্ড ফর্মে ফিরতে নিশ্চয়ই অনেক অনুপ্রেরণা পাবেন। ম্যাচে ২-০ গোলে পিছিয়ে পড়ে গোলের জন্য মরিয়া চেষ্টা করে যায় লিভারপুল।

পুরো ম্যাচে ৭১ শতাংশ বল দখলে রাখার পরও মনে হচ্ছিল লিভারপুলের কোথাও যেন কমতি ছিল। ম্যানইউ ডি-বক্সে তাদের একের পর এক আক্রমণ ফিনিশিং এর অভাবে ব্যর্থ হয়েছে।নুনিয়েজের শুণ্যতাও এদিন ভালোই টের পেয়েছে ক্লপের শিষ্যরা।

৮১ মিনিটে ট্রেন্ট আলেকজান্ডার–আরনল্ডের কর্নারে ইউনাইটেড রক্ষণের ঢিলেমির সুযোগে সালাহ একটি গোল শোধ করেন। লিভারপুল সমর্থকরা তখন হয়তো গতকাল সিটির মতনই এক প্রত্যাবর্তনের স্বপ্ন দেখছিলেন। তবে বাকি সময়টাতে ম্যানচেস্টার ইউনাইটে দাঁতে দাঁত চেপে লিভারপুলের আক্রমণ ঠেকিয়ে গেছে। দুই একবার সালাহ-দিয়াজরা সমতা সূচক গোলের কাছাকাছি পৌঁছে গেলেও শেষ পর্যন্ত ওল্ড ট্রাফোর্ডে জয় নিয়েই মাঠ ছাড়ে ম্যানইউ।

গুরুত্বপূর্ণ এই ম্যাচ জেতার মাধ্যমে ম্যানইউ কোচ এরিক টেন হেগ কিছুটা স্বস্তি ফিরে পাবেন। কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি ছিল তার প্রথম জয়। গত কিছুদিন নানা ধরনের প্রশ্নবান আর সমালোচনা সহ্য করা টেন হেগকে এই জয় যে কিছুদিন শান্তিতে দম ফেলার ফুরসত দিবে তা আর বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে নিজেদের প্রথম তিন ম্যাচে জয়ের দেখা না পাওয়া লিভারপুল প্রিমিয়ার লিগ পয়েন্ট টেবিলে এখন ইউনাইটেডেরও নিচে অবস্থান করছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিমিয়ার লিগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ