Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া সামরিক মহড়া শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৫:১২ পিএম | আপডেট : ৬:০৯ পিএম, ২২ আগস্ট, ২০২২

উত্তর কোরিয়োর সাথে চলমান উত্তেজনার মধ্যেই যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। সোমবার থেকে শুরু হয়েছে এই সামরিক মহড়া। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত তা চলবে।

করোনার কারণে গত দুই বছরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া বড় আকারে হয়নি। এবার হচ্ছে। ইতিমধ্যেই দক্ষিণ কোরিয়া দাবি করেছে, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রসম্ভার ধ্বংস করতে হবে। করলে তাদের আর্থিকভাবে সাহায্য করা হবে। গত মে মাসে ক্ষমতায় আসার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছিলেন, উত্তর কোরিয়া যেভাবে বিপদের কারণ হয়ে উঠছে, তাতে এই সামরিক মহড়া খুবই জরুরি।

উত্তর কোরিয়া ইতিমধ্যে এই সামরিক মহড়ার নিন্দা করেছে। তারা জানিয়েছে, এটা উত্তর কোরিয়া আক্রমণের মহড়া হচ্ছে। গত সপ্তাহেই উত্তর কোরিয়া দুইটি ক্রুজ মিসাইল পরীক্ষা করেছে। এই বছর তারা প্রচুর অস্ত্রপরীক্ষা করেছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া মিলে উত্তর কোরিয়াকে সাবধান করে দিয়ে বলেছে, তারা যেন সপ্তম পরমাণু পরীক্ষা না করে।

মহড়ার জন্য ২৮ হাজার ৫০০ সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তারা যৌথ আক্রমণের মহড়া করবে। কী করে ফ্রন্টলাইনে সেনার সংখ্যা বাড়ানো যায়, তার মহড়া হবে এবং কীভাবে বিপক্ষের অস্ত্রশস্ত্র ধ্বংস করা যায়, তারও প্রশিক্ষণ হবে। মহড়ায় যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ, কামান ব্যবহার করা হবে। সূত্র: ডয়চে ভেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহড়া শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ