Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক বছরেরও বেশি সময় পর জামিন পেলেন হংকংয়ের গণতন্ত্রপন্থী নেতা আলবার্ট হো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৩:১৯ পিএম

এক বছরেরও বেশি সময় আটক থাকার পর জামিন পেয়েছেন হংকংয়ের গণতন্ত্রপন্থী প্রবীণ রাজনীতিবিদ আলবার্ট হো। আজ সোমবার হংকংয়ের একটি আদালত তাঁর জামিন মঞ্জুর করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
৭০ বছর বয়সী হো দেশটির সবচেয়ে বড় বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির নেতা এবং একজন আইনজীবী। তাঁর নিজের আইন সংস্থা রয়েছে। জাতীয় নিরাপত্তা মামলায় তিনি গত এক বছরেরও বেশি সময় ধরে আটক ছিলেন। এর আগে হংকংয়ের নিম্ন আদালত তাঁর জামিন নাকচ করেছিলেন। স্থানীয় গণমাধ্যমগুলো বলেছে, হো ফুসফুসের ক্যানসারে ভুগছেন। তাঁর শারীরিক অবস্থা বিবেচনা করে উচ্চ আদালত তাঁর জামিন মঞ্জুর করেছেন।
হাইকোর্টের বিচারক জনি চ্যান তাঁর রায়ে হোয়ের স্বাস্থ্যের কথা উল্লেখ করে বলেছেন, ‘তিনি যদি জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করে এমন কোনো কাজ করে থাকেন এবং তা যদি প্রমাণিত হয়, তবে তাঁর জামিন প্রত্যাহার করা হবে এবং তিনি কোনো ধরনের ব্যক্তিগত চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন না।’ হোয়ের জামিনের শর্তের মধ্যে রয়েছে, জাতীয় নিরাপত্তা বিপন্ন হতে পারে এমন বিষয়ে প্রকাশ্যে বা গণমাধ্যমে কথা বলার ওপর নিষেধাজ্ঞা এবং বিদেশি কর্মকর্তাদের সঙ্গে দেখা করার ওপর নিষেধাজ্ঞা। এ ছাড়া তাঁর সমস্ত ভ্রমণ নথিও জমা দিতে বলা হয়েছে।
রয়টার্স জানিয়েছে, জাতীয় নিরাপত্তা মামলায় হোর সঙ্গে আরও দুজন অভিযুক্ত ছিলেন। তাঁরা হলেন ৬৫ বছর বয়সী লি চেউক ইয়াক এবং ৩৭ বছর বয়সী চৌ হ্যাং তুং। তাঁরা ‘হংকং অ্যালায়েন্স ইন সাপোর্ট অব প্যাট্রিয়টিক ডেমোক্রেটিক মুভমেন্ট অব চায়না’ নামের একটি গ্রুপের নেতৃত্বে ছিলেন। প্রসিকিউশন অভিযোগ করে বলেছে, এই গ্রুপের অন্যতম লক্ষ্য হচ্ছে হংকংয়ে একনায়ক শাসনের অবসান ঘটানো বা চীনা কমিউনিস্ট পার্টিকে উৎখাত করা।
প্রাক্তন ব্রিটিশ উপনিবেশ হংকং ১৯৯৭ সালে ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতির অধীনে চীনা শাসনে ফিরে এসেছিল মূলত স্বাধীনতার জন্য। কিন্তু কিন্তু গণতন্ত্রপন্থী রাজনীতিবিদ ও কর্মীরা বলছেন, বেইজিং ও হংকং সরকার জাতীয় নিরাপত্তা আইনসহ বিভিন্ন আইন করে সেই স্বাধীনতাকে খর্ব করেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ