Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করাচির উপনির্বাচনে বিপুল ব্যবধানে ইমরান খানের দলের জয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০৪ পিএম

ভোটারদের কম উপস্থিতির মধ্যেই ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) রোববার করাচির এনএ-২৪৫-এর উপনির্বাচনে জয়লাভ করেছে। স্থানীয় নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে এ বিজয়ের মাধ্যমে তারা নির্বাচনী এলাকায় তাদের ম্যান্ডেট ধরে রেখেছে। এটি দলের নেতা-কর্মীকে আরও উৎসাহিত করবে। পাশাপাশি মূল প্রতিদ্বন্দ্বী মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তানকে (এমকিউএম-পি) তারা ধাক্কা দিয়েছে, যারা কেন্দ্রে ক্ষমতাসীন দলগুলোর সমর্থন পেয়েছিল।

অনানুষ্ঠানিক ফলাফল অনুসারে, পিটিআই-এর প্রার্থী মাহমুদ বি মৌলভী ২৯,৪৭৫ ভোট পেয়ে উপনির্বাচনে জিতেছেন, তিনি এমকিউএম-পি এর মোয়েদ আনোয়ারকে পরাজিত করেছেন যিনি ১৩,১৯৩ ভোট পেয়েছিলেন। তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের (টিএলপি) মোহাম্মদ আহমেদ রাজা ৯,৮৩৬ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। ডাঃ ফারুক সাত্তার, এমকিউএম-পি-এর বিদ্রোহী নেতা এবং এমকিউএম পুনরুদ্ধার কমিটির প্রতিষ্ঠাতা যিনি স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, তিনিও কোনও প্রভাব ফেলতে ব্যর্থ হন এবং মাত্র ৩,৪৭৯ ভোট পেতে সক্ষম হন।

করাচিতে পিটিআইয়ের জন্য নতুন জয়টি আগের দিনের বিরোধী দল এবং সরকারের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এসেছিল, যেখানে একজন অতিরিক্ত দায়রা জজ এবং সিনিয়র পুলিশ কর্মকর্তাকে হুমকি দেয়ার জন্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা নথিভুক্ত করা হয়েছিল। এ জয়টি ইমরান খানের সম্ভাব্য গ্রেপ্তারের জল্পনা-কল্পনার মধ্যে পিটিআই-এর আত্মবিশ্বাসকে বাড়িয়ে দিয়েছে। দলটি সরকারকে সতর্ক করেছে যে, সাবেক প্রধানমন্ত্রীকে কারাগারে রাখার যে কোনও পদক্ষেপ দলের কর্মীদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করবে।

‘এনএ-২৪৫ এর ফলাফল প্রমাণ করে যে পাকিস্তানের জনগণ ইমরান খানের পিছনে রয়েছে। যদি আমদানি করা সরকার ইমরান খানকে গ্রেপ্তার করার জন্য কোনও ভুল পদক্ষেপ নেয়, আমি আশঙ্কা করি পাকিস্তানের জনগণ পুরো দেশকে অবরুদ্ধ করে ফেলবে,’ উপনির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার কয়েক ঘণ্টা আগে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং পার্টির সিন্ধু শাখার সভাপতি আলী জাইদি ইমরানের বিরুদ্ধে দায়ের করা এফআইআর-এর একটি চিত্র সহ টুইট করেছেন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ