Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধ নয়, ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চায় পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

যুদ্ধ কখনও কাশ্মির সংকটের সমাধান হতে পারে না। পাকিস্তান আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে ‘স্থায়ী শান্তি’তে আগ্রহী বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাতে রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী শাহবাজ বলেন, রাষ্ট্রসংঘের রেজুলেশন অনুযায়ী কাশ্মির সমস্যা সমাধানে আগ্রহী পাকিস্তান। বলেন, যুদ্ধ কোনও দেশের জন্যই গ্রহণযোগ্য নয়। বাণিজ্য, অর্থনীতি এবং জনগণের উন্নয়নে দুই দেশের মধ্যে প্রতিযোগিতা থাকা উচিত বলে আলাপচারিতায় বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। শাহবাজ শরিফ বলেন, আমরা আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চাইছি। কারণ যুদ্ধ উভয় দেশের জন্য শান্তি বয়ে আনতে পারে না। পাকিস্তান কোনও আগ্রাসী দেশ নয়। কোনও দেশের জন্য হুমকিও নয়। এনডিটিভি।


বন্যা-ভ‚মিধসে ৩৫ প্রাণহানি ভারতে
ভারতের একাধিক রাজ্যে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভ‚মিধসে অন্তত ৩৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। শুক্রবার থেকে শুরু হওয়া বৃষ্টিতে ভ‚মিধস আর বন্যায় হিমাচল প্রদেশে অন্তত ২২ জনের প্রাণ গেছে। তাদের মধ্যে এক পরিবারের ৮ জন রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, মান্দিতে নিখোঁজ ৬ জনও মারা গেছে বলে আশঙ্কা করছেন সরকারি কর্মকর্তারা। বার্তা সংস্থা পিটিআইকে এমনটাই বলেছেন ডেপুটি কমিশনার অরিন্দম চৌধুরী। উত্তরাখÐে ভারি বৃষ্টিপাতের ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে এবং ১০ জন নিখোঁজ। সেখানকার বেশ কয়েকটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করায় এবং একাধিক সেতু ভাসিয়ে নিয়ে যাওয়ায় হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। আগে থেকে বন্যা কবলিত উড়িষ্যার একাধিক অংশে নতুন করে ভারি বর্ষণ বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটাবে বলেই আশঙ্কা করা হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ