Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোংলার লোকালয় থেকে ২০ কেজি ওজনের অজগর সাপ উদ্ধার

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ৬:১৪ পিএম

বাগেরহাটের মোংলা উপজেলার চিলা ইউনিয়নের উলুকাটা গ্রামের লোকালয় থেকে খাদ্যের সন্ধ্যানে সুন্দরবন থেকে আসা একটি অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ। আজ রোববার (২১ আগষ্ট) সকালে চিলা ইউনিয়নের উলুটাকা গ্রাম থেকে সাপটি উদ্ধার করা হয়। পরে বনের অভয়ারণ্যে অবমুক্ত করেছে বন বিভাগ।
সকালে উলুকাটা গ্রামের মান্নান শেখের ছেলে সোহাগ শেখের বাড়ির পাশে অজগর সাপটি দেখতে পায়। পরে আশপাশের লোকজনের সহায়তায় ঘরে থাকা মাছ ধরার জাল দিয়ে আটকে ফেলে স্থানীয় লোকজন। বন বিভাগ খবর পেয়ে বননক্ষী ও বন্যপ্রানী সংরক্ষন টিম সাপটিকে ওই বাড়ী থেকে উদ্ধার করে।
করমজল বন্য প্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, গত পুর্ণিমার গোনে সুন্দরবন পানিতে প্লাবিত হলে খাবারের সন্ধানে অজগরটি বন সংলগ্ন লোকালয়ে ঢুকে পড়ে। আমরা সেটিকে উদ্ধার করে পুনরায় সুন্দরবনের গহিনে অবমুক্ত করেছি। সাপগুলি লোকালয়ের কাছাকাছি ডিম পাড়ে, মুলত সে জন্যই তারা লোকালয়ে চলাফেরা করে বেশী। মুরগির বাচ্চা, হাঁস তাদের প্রিয় খাবার। এজন্য খাবারের সন্ধানে বাচ্চা ও মা সাপ লোকালয়ে চলে আসে। অনেক সময় হাঁস মুরগীর খোপে এদের বেশী পাওয়া যায়। এ পর্যন্ত লোকালয় থেকে যত অজগর সাপ উদ্ধার হয়েছে তার বেশির ভাগই উদ্ধার হয়েছে বাড়ীঘরের হাঁস-মুরগির ঘর ও তার আশপাশ থেকে। সুন্দরবনে অবমুক্ত করা অজগরটি আনুমানিক দৈর্ঘ্য সাড়ে ১০ ফুট ও ওজন প্রায় ২০ কেজি বলে জানায় বন বিভাগের এ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ