Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশজুড়ে সংঘটিত গুম ও গ্রেফতারের বিরুদ্ধে ছাত্র জনতার সমাবেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৬:০১ পিএম

দেশজুড়ে বিভিন্ন সময়ে সংঘটিত গুম ও গ্রেফতারের প্রতিবাদে ৩ দফা দাবিতে সমাবেশ করেছেন ছাত্র জনতা।

বৃহস্পতিবার (১৮আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যানারে এ সমাবেশ করেন ছাত্ররা।
তাদের দাবিগুলো হলো; ১. গুমের শিকার সকল নাগরিককে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে; ২. সকল রাজবন্দীদের মুক্তি দিতে হবে; ৩. জাতিসংঘের অধীনে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে গুমের ঘটনার সুষ্ঠু তদন্ত করতে হবে।

সমাবেশে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। বক্তব্য রাখেন গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খাঁন, ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্ল্যা, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আখতার হোসেন, সাধারণ সম্পাদক আকরাম হোসেন সহ আরো অনেকে।

এসময় মিনা আলামিন নামে মোদি বিরোধী আন্দোলনে গ্রেফতার হওয়া কারা নির্যাতিত এক ভুক্তভোগী বলেন, নেত্র নিউজে প্রকাশিত প্রতিবেদনে আপনারা যা দেখেছেন অনেক কম দেখেছেন। বাস্তবে চিত্র আরো ভয়াবহ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমি সহ আমার কয়েকজন বন্ধুকে গুম করা হয়। সেখানে কি হয় সেটা যাদেরকে ওখানে নেয়া হয় তারা ছাড়া কেউ জানে না।
কারাজীবনের লোমহর্ষক বর্ণনা দিয়ে তিনি বলেন, একটা আবদ্ধ রুমে চোখ বন্ধ করে পেছনে দু'হাত বেঁধে রেখেছিল আমায়। খেতে দিত না। কিছুক্ষণ পর পর অমানবিক টর্চার চালাতো। কিছুক্ষণ চর্চার, কিছুক্ষণ রেস্ট। এভাবেই গেল পুরো সময়টা। রাতে চোখ বেঁধে গাড়িতে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া হতো। নিজেদের মাঝে কথাবার্তা বলতো যে, গাড়িতে গোলাবারুদ উঠাও। প্রায় ৩ দিন পর আমাকে মতিঝিল থানায় নিয়ে গ্রেফতার দেখানো হয়। আমার দোষ ছিল একটাই, ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ