Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবহেলাজনিত দুর্ঘটনার দায় সরকারের: আ স ম আবদুর রব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ৭:১৩ পিএম

উত্তরার ঘটনাসহ প্রতিনিয়ত মর্মান্তিক দুর্ঘটনার পর এখন সরকারের প্রতারণার নাটক বন্ধ করে মানুষের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

মঙ্গলবার (১৬ আগস্ট) এক বিবৃতিতে তিনি বলেন, সরকারের দায়িত্বহীনতায় প্রতিদিন সড়ক দুর্ঘটনা ও অগ্নিকাণ্ডে প্রাণহানি ঘটছে। দুর্ঘটনার পর সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা সংস্থা কখনো কখনো তাৎক্ষণিকভাবে যৎসামান্য পদক্ষেপ নেয় এবং তদন্ত কমিটি গঠন করে কিন্তু শেষ পর্যন্ত কিছুই হয় না।

রব বলেন, সড়কের উপর নির্মাণ কাজের সময় মানুষের নিরাপত্তা বিধান করা প্রধানতম কর্তব্য হলেও বিআরটি প্রকল্পে এর কিছুই মানা হয়নি। নির্মাণ কাজ শুরু করার পর এখন পর্যন্ত গার্ডার ধসে চারটি বড় ধরনের দুর্ঘটনা ঘটেছে। এরপরও বিপুল ওজনের গার্ডার বসানোর কাজ চলছিল নিরাপত্তা বেষ্টনী ছাড়াই। নির্মাণ কাজে দুর্ঘটনা এড়াতে ঝুঁকি কমাতে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। দুর্ঘটনা সামাল দেয়ার প্রস্তুতিও থাকে না। এমনকি দুর্ঘটনার পর উদ্ধারে কোন ব্যবস্থা নেই। ব্যস্ততম সড়কে যান চলাচল স্বাভাবিক রাখার কোন বিকল্পও রাখা হয়নি।

এসব দুর্ঘটনার জন্য সরকারের চরম অবহেলা ও দায়িত্বহীনতা ভয়াবহ আকার নিচ্ছে বলে অভিযোগ করেন রব।

বিবৃতিতে সংগঠনটি অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা প্রতিরোধে ৪ দফা প্রস্তাব তুলে ধরে। দাবিগুলো হলো অবিলম্বে চলমান সব মেগা প্রকল্পসহ সরকারি বা বেসরকারি অনুরূপ ঝুঁকিপূর্ণ প্রকল্পে যথাযথ জননিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। যেসব প্রকল্পে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়নি তা অবিলম্বে বন্ধ করতে হবে। গাফিলতি ও অব্যবস্থাপনার জন্য মানুষের প্রাণহানির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ পর্যন্ত সংঘটিত অনুরূপ দুর্ঘটনায় গৃহীত ব্যবস্থা সম্পর্কে জনগণকে অবহিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম আবদুর রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ