Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ সরকার দিতে পারেন না : আ স ম আবদুর রব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ৫:১৮ পিএম

কাউকে সেতু থেকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ সরকার দিতে পারেন না বলে মন্তব্য করেছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

জেএসডি সভাপতি রব বলেন, পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সরকারের বক্তব্য জনগণের আনন্দকে মাটিতে মিশিয়ে দিয়েছে। তিনি বলেন, সমালোচনার জবাব কোনোভাবেই মৃত্যুদণ্ড হয় না। সমালোচনা ও মৃত্যুদণ্ড সমকক্ষ নয়। আদালতও কাউকে সেতু থেকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ দিতে পারেন না, সরকার তো দূরের কথা। আর রাষ্ট্র কোনো নাগরিকের মর্যাদাও ক্ষুণ্ন করতে পারে না। মর্যাদা ক্ষুণ্ন করা রাষ্ট্রের এখতিয়ার বহির্ভূত। আ স ম আবদুর রব বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হয়েছে পারাপারের জন্য। জনগণকে ফেলে দেওয়ার জন্য নয়। এটি একটা সেতু, ফায়ারিং স্কোয়াডের ন্যায় শাস্তি প্রয়োগের কোনো স্থাপনা বা বধ্যভূমি নয়।

তিনি বলেন, সরকারের বিবেচনা ও ঔচিত্যবোধ বিস্ময়কর। দেশের নাগরিককে টুস করে নদীতে ফেলে দেওয়া বা পানিতে চুবানো উচিত- এ মূল্যবোধ ও রাজনৈতিক দর্শন সরকার ও দেশের জন্য চরম সর্বনাশ ডেকে আনবে। জিঘাংসার উপকরণ যোগানো সরকারের কর্তব্য নয়, এতে সমাজের মানবিক শৃঙ্খলা ভেঙে পড়বে। জেএসডি সভাপতি বলেন, বর্তমান সরকার নিজেই প্রমাণ করছে- আইনের শাসন, গণতন্ত্র ও মানবিক মর্যাদা সুরক্ষায় সরকার অনুপযুক্ত। ক্ষমতা চিরস্থায়ী নয়- এ অনিবার্য সত্যকে যত দ্রুত উপলব্ধি করতে পারবে, সরকার এবং আওয়ামী লীগের জন্য ততই মঙ্গলজনক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম আবদুর রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ