Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বকনিষ্ঠ বাবরের হাতে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সময়টা দারুণ কাটছে বাবর আজমের। আইসিসি র‌্যাঙ্কিংয়ে দুটি সংস্করণে শীর্ষ ব্যাটসম্যান পাকিস্তান অধিনায়ক। এবার জানা গেল, পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘সিতারা-ই-ইমতিয়াজ’ পাচ্ছেন বাবর।
আইসিসি টি-টোয়েন্টি ও ওয়ানডে র‌্যাঙ্কিয়ে শীর্ষ এই ব্যাটসম্যানকে গতপরশু পাকিস্তানের ৭৫তম স্বাধীনতা দিবসে এ পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়। পাকিস্তানের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এ পুরস্কার পাচ্ছেন ২৭ বছর বয়সী বাবর। আরও দুজন ক্রিকেটারকে অন্য দুটি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়।
পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেটার মাসুদ জান পাবেন ‘প্রাইড অব পারফরম্যান্স’ পুরস্কার। সাহিত্যে পাকিস্তানের সর্বোচ্চ এই জাতীয় পুরস্কারের অফিশিয়াল নাম ‘প্রেসিডেন্সিয়াল প্রাইড অব পারফরম্যান্স’। শিল্প, সাহিত্য, বিজ্ঞান ও খেলাধুলায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এ পুরস্কার দেওয়া হয়। পাকিস্তান নারী দলের অধিনায়ক বিসমাহ মারুফ পাবেন ‘তামঘা-ই-ইমতিয়াজ’ পুরস্কার। এটি পাকিস্তানের চতুর্থ সর্বোচ্চ পুরস্কার। সর্বোচ্চ পুরস্কার ‘নিশান-ই-ইমতিয়াজ’-এর পর ‘হিলাল-ই-ইমতিয়াজ’, তারপর ‘সিতারা-ই-ইমতিয়াজ’ এবং সব শেষে ‘তামঘা-ই-ইমতিয়াজ’। আগামী বছর ২৩ মার্চ ‘পাকিস্তান ডে’তে তিন ক্রিকেটারের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
বাবর বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ২০১৫ সালে পাকিস্তানের জার্সিতে অভিষেকের পর ধীরে ধীরে সেরাদের কাতারে উঠে এসেছেন। ৮৯ ওয়ানডেতে ৫৯.২২ গড়ে তার রান ৪৪৪২। ৭৪ টি-টোয়েন্টিতে ৪৫.৫২ গড়ে ২৬৮৬ রান করেছেন। টেস্টে ৪২ ম্যাচে ৪৭.৩০ গড়ে ৩১২২ রান করেছেন বাবর। পাকিস্তান নারী দলের হয়ে ১১৮ ওয়ানডে ও ১১৭ টি-টোয়েন্টি খেলা বিসমাহ দেশটিতে নারী ক্রিকেট জাগরণের অগ্রদূত। তার হাত ধরেই একটা প্রজন্ম ক্রিকেটে উঠে এসেছে। মা হওয়ার পরও পাকিস্তান ক্রিকেটের অধিনায়কত্ব করেছেন বিসমাহ। মাসুদ জান ১৯৯৮ সালে অনুষ্ঠিত অন্ধদের প্রথম বিশ্বকাপে অংশ নেন। অন্ধদের ক্রিকেটে ৪০ ওভারের ম্যাচে সর্বোচ্চ অপরাজিত ২৬২ রানের ব্যক্তিগত স্কোরের রেকর্ড ২৪ বছর তার দখলে ছিল। এ বছর জুনে তা ভেঙে দেন অস্ট্রেলিয়ার স্টেফান নিরো (অপরাজিত ৩০৯)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সর্বকনিষ্ঠ বাবরের হাতে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ