Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হলো না.গঞ্জের একটি পোশাক কারখানা

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ৪:৫৫ পিএম

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো মুনলাক্স এ্যাপারেলস্ লি. নামের একটি পোশাক কারখানা। এতে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনে রাজপথে নেমেছে শ্রমিকরা।নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অবস্থিত কারখানাটিতে শনিবার (১৩ আগস্ট) সকালে গিয়ে বন্ধের নোটিশ দেখতে পান শ্রমিকরা।
পরে কারখানার গেইটের সামনে অবস্থান নেওয়ায় পুলিশের বিরুদ্ধে লাঠি চার্জ করার অভিযোগ তোলেন। দুপুরে বঙ্গবন্ধু সড়কে বিক্ষোভ মিছিল ও চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।
শ্রমিকরা জানান, ঈদের পূর্বে বেতন-বোনাস ৩ ভাগে পরিশোধ করে। ঈদের পরে পোশাক রপ্তানী করে বেতন পরিশোধ করবে বলে জানান কর্তৃপক্ষ। ১০-১৫ দিন যাবত দিন রাত কাজ করে পোশাক উৎপাদন করেছি। ১০ আগস্ট বেতন দেওয়ার কথা ছিল, বলা হলো ১১ আগস্ট দিবে। সেদিনও দিলেন না। ১২ আগস্ট সাপ্তাহিক ছুটির দিন ছিল। ১৩ আগস্ট কারখানায় গিয়ে দেখি গেটে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়, বে-আইনী ধর্মঘট বা কাজ বন্ধ রাখার কারণে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১৩ মতে প্রতিষ্ঠান মুনলাক্স এ্যাপারেলস্ লি. অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। ১৪ আগস্ট সকল শ্রমিকদের জুলাই মাসের বেতন পরিশোধ করা হবে।
এদিকে, শ্রমিকদের আন্দোলেনে অংশ নেওয়া গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহিন জানান, শ্রমিকরা তাদের পাওনা মুজুরী না পাওয়ার ফলে সংকটে পরে রাস্তায় নামতে বাধ্য হয়েছে। আমরা তাদের সংকটের কথা শুনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের পক্ষ থেকে তাদের সাথে একাত্বতা প্রকাশ করি। এই আন্দোলনকে একটি নিয়ম তান্ত্রিক আন্দোলনের মধ্যদিয়ে সংকটের সমাধান করতে চাই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক কারখানা

২৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ