Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র দিয়ে অর্ধশতাধিক স্থানে হামলা

ইউক্রেনের চারটি সামরিক ড্রোন ভুপাতিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পারমাণবিক কেন্দ্রে কিয়েভের হামলা নিরাপত্তার জন্য হুমকি : রাশিয়া :: যুদ্ধ বন্ধে এবার চীনা প্রেসিডেন্টের দ্বারস্থ জেলেনস্কি
রাশিয়ার ইস্টার্ন মিলিটারি ডিস্ট্রিক্টের ইস্কান্দার-এম ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমের ইউনিট ইউক্রেনে বিশেষ অভিযানে ইউক্রেনের সেনাবাহিনীর সামরিক অবকাঠামো, জনবল এবং সরঞ্জামের বিরুদ্ধে ৫০ টিরও বেশি হামলা চালিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে।

‘সব মিলিয়ে, পূর্ব সামরিক জেলার ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র সিস্টেমের ইউনিটগুলো ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৫০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, এর মাধ্যমে ইউক্রেনের ভুখন্ডে ন্যাটো দেশগুলোর সরবরাহ করে অস্ত্র ও সামরিক সরঞ্জামের ডিপোসহ সামরিক অবকাঠামো সাইট, জনশক্তি এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর সামরিক হার্ডওয়্যার ধ্বংস করা হয়েছে,’ মন্ত্রণালয় বলেছে। ইস্কান্দার-এম ইউনিটের একজন কমান্ডার বলেছিলেন যে, ক্রুরা চলার পথেই সরাসরি যোগাযোগের মাধ্যমে হামলার লক্ষ্যবস্তু চিহ্নিত করতে পারে। ক্ষেপণাস্ত্র হামলার জন্য প্রস্তুত হতে তিন মিনিটের বেশি সময় লাগে না এবং সাইটের সজ্জিত করার মাত্রা নির্বিশেষে যে কোনও আবহাওয়ায় এবং যে কোনও জায়গা থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়, তিনি যোগ করেছেন।

ইস্কান্দার-এম কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রতিপক্ষের নিম্ন-আকারের এবং ৫০০ কিলোমিটার পর্যন্ত স্থানের লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছে। এ সিস্টেমে রয়েছে, মিসাইল লঞ্চার, একাধিক লঞ্চ রকেট সিস্টেম, দূরপাল্লার আর্টিলারি, বিমান ও হেলিকপ্টার এরোড্রোম, কমান্ড পোস্ট এবং যোগাযোগ কেন্দ্র।

ইউক্রেনের চারটি সামরিক ড্রোন ভ‚পাতিত : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এবং খারকিভ অঞ্চলে ইউক্রেনের চারটি মানববিহীন বিমান গুলি করে নামিয়েছে এবং ডিপিআর ও খেরসন অঞ্চলে পাঁচটি রকেট আটকে দিয়েছে।

‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা সক্ষমতা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আন্দ্রেয়েভকা ও দ্রæজনয়, খারকভ অঞ্চলের ইজিয়াম ও দিমিত্রোভকার বসতিগুলির কাছে চারটি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করেছে,’ মুখপাত্র বলেছেন, ‘এছাড়া, তারা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের দ্রæজনয়, খেরসন অঞ্চলের সোলনেচনয়ে এবং মুজিকোভকা সম্প্রদায়ের এলাকায় পাঁচটি মধ্যমপাল্লার রকেট সিস্টেম আটকে দিয়েছে।’

সব মিলিয়ে, রাশিয়ান সৈন্যরা ২৬১টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৪৫টি হেলিকপ্টার, ১,৬৭৩টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৬১টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,২৪৪টি ট্যাংক এবং অন্যান্য যুদ্ধের সাঁজোয়া যান, ৭৮৬টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৩,২৫১টি ফির্ড আর্টিলারি গান ও মর্টার ধ্বংস করেছে। এছাড়া ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ সেনা ৪,৬৯৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে বলে জেনারেল জানিয়েছেন।

পারমাণবিক কেন্দ্রে কিয়েভের হামলা নিরাপত্তার জন্য হুমকি : জাপোরোজিয়ে পারমাণবিক কেন্দ্রে ইউক্রেনের পুনরাবৃত্ত হামলা প্রমাণ করে যে, কিয়েভ পারমাণবিক বিপর্যয়ের মতো পরিস্থিতি তৈরি করতে চাইছে। বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা এ কথা বলেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অপ্রসারণ ও অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের উপ-পরিচালক ইগর বিষ্ণেভেটস্কি বলেন, ‘গত ১৮ জুলাই, ইউক্রেনের সেনাবাহিনী আবারও ড্রোনের মাধ্যমে জাপোরোজিয়ে পারমাণবিক কেন্দ্রে আক্রমণ করেছিল। স্টেশনের নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বেশ কয়েক ডজন মিটার এর ফলে ক্ষতিগ্রস্থ হয়েছিল। শুধুমাত্র ভাগ্যের জোরে এটি একটি মানব-প্ররোচিত বিপর্যয়ের দিকে পরিচালিত করেনি।’ ‘এর কিছুদিন পরে, ২০ জুলাই, ইউক্রেন জাপোরোজিয়ে এনপিপি অঞ্চলে ড্রোন হামলার পুনরাবৃত্তি করে, যা আবারও প্রমাণ করে যে, ইউক্রেন একটি পারমাণবিক বিপর্যয়ের জন্য পরিস্থিতি তৈরি করতে চাইছে,’ তিনি বলেছিলেন, ‘এগুলি শুধুমাত্র কয়েকটি উদাহরণ যা দেখায় যে কিয়েভ সরকার তার ভ‚খÐে পারমাণবিক নিরাপত্তার জন্য হুমকি দিচ্ছে।’ ‘আমাদের কাছে ফটো এবং ভিডিও সহ প্রমাণ রয়েছে, যা প্রমাণ করে যে আমরা যা বলছি তা সত্য,’ তিনি যোগ করেছেন।

যুদ্ধ বন্ধে এবার চীনা প্রেসিডেন্টের দ্বারস্থ জেলেনস্কি : গত ২৪ ফেব্রæয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। তাদেরকে থামাতে এবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘সরাসরি আলোচনার’ ইচ্ছা প্রকাশ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার রাতে নিয়মিত ব্রিফিংয়ে তিনি জানান, এ যুদ্ধ অবসানে সহায়তার জন্যই জিনপিংয়ের মুখোমুখি বসতে চান ইউক্রেনের প্রেসিডেন্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে নিজেদের চলমান যুদ্ধ অবসানে সহায়তা করার জন্য চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘সরাসরি’ কথা বলার সুযোগ খুঁজছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই এ কথা জানিয়েছেন বলে বৃহস্পতিবার চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট খবর প্রকাশ করেছে। এসসিএমপির সঙ্গে এক সাক্ষাৎকারে ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার ওপর বেইজিংয়ের বিশাল রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব ব্যবহার করার জন্য চীনকে অনুরোধও করেছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, চীন অত্যন্ত শক্তিশালী একটি রাষ্ট্র। দেশটির একটি শক্তিশালী অর্থনীতি রয়েছেৃ তাই (চীন) রাজনৈতিকভাবে, অর্থনৈতিকভাবে রাশিয়াকে প্রভাবিত করতে পারে। এবং চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যও। সূত্র : রয়টার্স, বিবিসি নিউজ, তাস, এপি।



 

Show all comments
  • Omar Faruk ৫ আগস্ট, ২০২২, ৭:০৫ এএম says : 0
    এই যুদ্ধ বাধানো জন্য দায়ী একমাত্র মার্কিনীরা এর দায় তাদেরকে নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Mahfuz Bhuiyan ৫ আগস্ট, ২০২২, ৭:০৫ এএম says : 0
    পৃথিবীতে সকল মানব সৃষ্ট দুর্যোগের জন্য দায়ী হচ্ছে পশ্চিমা শক্তি। পশ্চিমাদের উচিত শিক্ষা হওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Raihan Afridi ৫ আগস্ট, ২০২২, ৭:০৪ এএম says : 0
    আমেরিকা ও তার মিত্ররা উপর উপর যতই হুংকার ছাড়ুক তাদের পায়ের নিচের মাটি যে সরতে শুরু করেছে তা সচেতন মানুষদের আর বুঝতে বাকি নেই। এখনো সময় আছে পশ্চিমাদের শোষণ নীতি থেকে বের হওয়ার। সৎ উদ্দেশ্যে মানুষের পাশে দাঁড়ানোর সময় এসেছে পশ্চিমাদের।
    Total Reply(0) Reply
  • Kanai Lal Bhattacharjee ৫ আগস্ট, ২০২২, ৭:০৪ এএম says : 0
    যুদ্ধ কখনোই ভালো কিছু বয়ে অানে না। বিশ্বের যে কোন অঞ্চলের একটা যুদ্ধ পুরো বিশ্বে ক্ষতিকর প্রভাব ফেলবেই। নগর পুড়লে কি দেবালয় এড়ায়? সবার শুভবুদ্ধির উদয় হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ