Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভের রকেট হামলা নিয়ন্ত্রণ করে ওয়াশিংটন: জাপোরোজিয়ে প্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ৬:২৪ পিএম

ভুল লক্ষ্যবস্তুতে হামলা করে রকেট খরচ এড়াতে মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভ সরকারের হয়ে হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) হামলা নিয়ন্ত্রণ করে। জাপোরোজিয়ে অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের সদস্য ভ্লাদিমির রোগভ বুধবার এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের গোয়েন্দা কর্মকর্তা ভাদিম স্কিবিটস্কি মঙ্গলবার ডেইলি টেলিগ্রাফ সংবাদপত্রের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন যে, হিমারস রকেট লঞ্চার দিয়ে রাশিয়ার সেনা স্থাপনার ওপর হামলা করতে যুক্তরাষ্ট্র তথ্য ও প্রযুক্তিগত সহায়তা করছে। তিনি আরও জানান, হামলা চালাতে যুক্তরাষ্ট্র স্যাটেলাইটের ছবি ও তাৎক্ষণিক তথ্য দিয়েছে এবং হামলার আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের সঙ্গে ইউক্রেনের গোয়েন্দাদের আলোচনা হয়েছে।

‘ভুল লক্ষ্যবস্তু এড়াতে জিপিএস নির্দেশিকা সরাসরি মার্কিন নিয়ন্ত্রণের অধীনে সঞ্চালিত হয় এবং এর কারণ হল অনুপযুক্ত লক্ষ্যবস্তুতে রকেট হামলা এবং পাল্টা আঘাত ঠেকাতে ইউক্রেনের সামরিক বাহিনীকে আমেরিকানরা বিশ্বাস করে না। প্রতিটি রকেটের দাম ১ লাখ ৫০ হাজার ডলারেরও বেশি। আসলে ইউক্রেনের ভ্লাদিমির জেলেনস্কির সরকার সমস্যা সমাধানের পরিবর্তে এর জন্য অর্থ ব্যয় করে,’ জাপোরোজিয়ে কর্মকর্তা জোর দিয়েছিলেন।

ভিয়েনায় রাশিয়ান প্রতিনিধি দলের প্রধান কনস্ট্যান্টিন গাভরিলভ সামরিক নিরাপত্তা এবং অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনায় ২৭ জুলাই বলেছিলেন যে, কিয়েভ সরকার রাশিয়ান ভূখণ্ডের বিরুদ্ধে আমেরিকান মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম বা ন্যাটোর অন্যান্য দূরপাল্লার বন্দুকের ব্যবহার সুদূরপ্রসারী ফলাফলের দিকে নিয়ে যাবে।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান আন্দ্রে ইয়ারমাক ২৪ জুলাই বলেছিলেন যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সাথে বৈঠকের ফলাফলের পরে, মার্কিন কংগ্রেসম্যানরা কিয়েভ সরকারকে ৩০টি হিমারস এবং অন্যান্য একাধিক রকেট লঞ্চার সরবরাহ করার পরিকল্পনা ঘোষণা করেছে। সূত্র: তাস।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপোরোজিয়ে প্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ