Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শেষ সেশনে হারলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শেষ সেশনে মনে হচ্ছিল ড্রই হ্যামিল্টন টেস্টের নিয়তি। তবে জয়-পরাজয়ের প্রশ্ন আসলে নিশ্চিতভাবে পাকিস্তানের পক্ষেই বাজি ধরার লোক ছিল বেশি। জয়ের জন্য নূন্যতম ৩৪ ওভারে পাকদের দরকার ২১১ রান, হাতে ৯ উইকেট। কিন্তু পাকিস্তান নয়, নাটকীয়ভাবে পাকিস্তানের ৯ উইকেট তুলে নিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড। নতুন বলের সামনে পাক ব্যাটিং লাইনআপ হুড়মুড় করে ভেঙে পড়ে ম্যাচ হেরেছে ১৩৮ রানে।
বিনা উইকেটে ১৩১ থেকে পাকিস্তান অলআউট ২৩০ রানে! শেষ ৯ উইকেট গেছে ২৪.৩ ওভারে, যার শেষ ৬টি আবার নতুন বলের ১১ ওভারে। আরো ছোট করে বললে শেষ দুই রানে গেছে ৪ উইকেটে, ২৩০ রানে দাঁড়িয়েই গেছে ৩টি। দিনের খেলা তখনও বাকি ১০ ওভার। জয়ের জন্য পাকিস্তানকে করতে হতো ৩৬৯ রান, শেষ দিনে ৩৬৮।
নিউজিল্যান্ডের বাউন্সি পিচে ধুঁকতে থাকা দলের জন্য নিঃসন্দেহে এটি কঠিন লক্ষ্য। শুধু কঠিনই নয়, এত রান তাড়া করে জয়ের কোনো রেকর্ডই নেই কিউইদের মাটিতে। কিন্তু মাত্র এক উইকেট হারিয়ে টানা দুই সেশন কাটিয়ে দেয়ার পর জয় না হোক, অন্তত হারটা নিশ্চয় কাম্য নয়। সেই কাজটিই করে দেখিয়েছে আজহার আলীর দল। তবে কেন উইলিয়ামসন বাহিনীর বোলারদেরও প্রসংশা করতেই হয়। বৃষ্টির কারণে প্রায় চার সেশন খেলা বন্ধ থাকার পরও ম্যাচের ফল বের করে এনে তিন দশকেরও বেশি সময় পর পাকিস্তানের বিপক্ষে নিউইজিল্যান্ড টেস্ট সিরিজ জিতল তো তাদের নৈপূণ্যেই। সেই ১৯৮৫ সালের পর থেকে এই সিরিজের আগ পর্যন্ত দু’দলের মধ্যকার ১২টি সিরিজের একটিতেও জয় নেই নিউজিল্যান্ডের, হার ৭টিতে। সিরিজের প্রথম টেস্টে ক্রাইস্টচার্চে ৮ উইকেটে জিতেছিল তারা। প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া ম্যাচ সেরা সাউদি এ যাত্রায় নেন ৬০ রানে ২টি।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ২৭১ ও ৩১৩/৫ ডিক্লে. (টেইলর ১০২*, লাথাম ৮০; ইমরান ৩/৭৬)
পাকিস্তান : ২১৬ ও ২৩০ (আসলাম ৯০, আজহার ৫৮; সাউদি ২/৬০, স্যান্টনার ২/৪৯, ওয়েগনার ৩/৫৭)।
ফল : নিউইজিল্যান্ড ১৩৮ রানে জয়ী।
ম্যাচ সেরা : টিম সাউদি (নিউজিল্যান্ড)।
সিরিজ : ২-০ তে নিউইজল্যান্ড জয়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ