Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ওসামা বিন লাদেনের পরিবার থেকে ১০ লাখ পাউন্ড নিয়েছিলেন প্রিন্স চার্লস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ২:৫৭ পিএম

যুক্তরাজ্যের সানডে টাইমস পত্রিকা জানিয়েছে, ওসামা বিন লাদেনের পরিবারের কাছ থেকে প্রিন্স অব ওয়েলস চার্লস ১০ লাখ পাউন্ড অনুদান গ্রহণ করেছেন। আল-কায়েদা নেতা নিহত হওয়ার দুই বছর পর ২০১৩ সালে চার্লস তার দুই সৎ ভাইয়ের কাছ থেকে এ অর্থ নিয়েছিলেন।
প্রিন্স অব ওয়েলস দাতব্য তহবিলকে (পিডব্লিউসিএফ) ওই অনুদানটি দেওয়া হয়েছিল।  
চার্লসের দপ্তর ক্ল্যারেন্স হাউস আশ্বস্ত করে বলেছে, ‘পুরোপুরিভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। অর্থ গ্রহণের সিদ্ধান্তের দায়িত্ব ট্রাস্টিদের। ’
এটি বিবিসিকে বলেছে, ‘এটিকে অন্যভাবে চিহ্নিত করার যে কোনো প্রচেষ্টা হবে ভুল কাজ। ’
ক্ল্যারেন্স হাউস আরও বলেছে, এটি সানডে টাইমস এর প্রতিবেদনে তোলা বেশ কয়েকটি বক্তব্যকেও অস্বীকার করে।
বিন লাদেনের পরিবার ১৯৯৪ সালে তাকে প্রত্যাখ্যান করেছিল। সৎ ভাইদের সঙ্গেও তার কার্যকলাপের সম্পর্ক থাকার কোনো ইঙ্গিত নেই।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রিন্স চার্লস ক্ল্যারেন্স হাউসে ধনী সউদী পরিবারটির প্রধান বকর বিন লাদেন এবং তার ভাই শফিকের কাছ থেকে অর্থ গ্রহণ করেছিলেন।
সানডে টাইমস একাধিক সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, ক্ল্যারেন্স হাউস এবং পিডব্লিউসিএফ-এর উপদেষ্টাদের আপত্তি সত্ত্বেও ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী চার্লস ওই অর্থ নিয়েছিলেন।
তবে পিডব্লিউসিএফ-এর চেয়ারম্যান স্যার ইয়ান চেশায়ার সংবাদপত্রকে বলেছেন, সেই সময় পাঁচজন ট্রাস্টি সাবধানে বিবেচনা করে অনুদানটি গ্রহণে সম্মত হয়েছিলেন।
স্যার ইয়ান আরো বলেন, ‘সরকারসহ নানা সূত্র থেকে তথ্য চাওয়াসহ যথাযথ প্রচেষ্টা চালানো হয়েছিল। ’
পিডব্লিউসিএফ যুক্তরাজ্যে নিবন্ধিত অলাভজনক প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাজ্য, কমনওয়েলথ এবং বিদেশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য অনুদান দেয়। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ