Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজ্য শাসনে ফিরছেন রাজা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বিশ্ব গণমাধ্যম বেশ কিছুদিন ধরেই মেতে ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর দল বদল নিয়ে। ইউরোপ থেকে এশিয়া, আফ্রিকা থেকে আমেরিকা সব জায়গার ফুটবল প্রেমীদের কৌতুহল ছিল একটা বিষয় জানার, নতুন কোন দলে যাচ্ছেন ৫ বারের ব্যালন ডি অ’র জয়ী এই বিশ্বসেরা ফুটবলার? রোনালদোর বর্তমান ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড প্রাক মৌসুমের প্রস্তুতিতে থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায় তাঁবু গেড়ে খেলেছেন চারটি প্রীতি ম্যাচ। তখন ব্যক্তিগত কারণ দেখিয়ে দল থেকে বিচ্ছিন্ন ছিলেন এই পর্তুগীজ। এমনকি ম্যানইউ ইংল্যান্ডে ফিরে যে অনুশীলন করছিল তাতেও অনুপস্থিত ছিলেন তিনি। সবকিছু মিলিয়ে সকলে ধরেই নিয়েছিল ম্যানচেস্টার ছাড়াটা সময়ের ব্যাপার এই ফুটবলারের জন্য। কিন্তু শুক্রবার ইনাস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে সকল কৌতুহল ও রোমাঞ্চে পানি ঢেলে দেন রোনালদো নিজে। সেখানে পর্তুগীজ ভাষায় যা লিখা তার বাংলা দাঁড়ায়, ‘রাজা রোববার খেলবে’। আজ যে ডেভিলদের প্রতিপক্ষ রায়ো ভায়োকানো!

রালফ রাংনিকের অধীনে ম্যানচেস্টার গত মৌসুমে ৬ষ্ঠ হয়ে লিগ শেষ করে। লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোল স্কোরার রোনালদো। ২৩টি করে গোল করে স্পার্সের সন ও লিভারপুলের সালাহ যুগ্মভাবে গোল্ডেন বুট জেতেন। পর্তুগীজ তারকা ৩০ ম্যাচে ১৮ গোল ও ৩ এসিস্ট করে নিজ দলের সর্বোচ্চ স্কোরার হন। দল জিতেছে এমন ম্যাচেই রোনালদোর গোল ১৬টি। তাছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগে গেল মৌসুমে কেবল তিনিই দুবার প্রিমিয়ার লিগের প্লেয়ার অব দ্য মান্থ পুরষ্কার পান, আর কেউ ১ বারের বেশি পায়নি। দলের সাথে এভাবে জড়িয়ে থেকেও রোনালদো তার ম্যানইউর সতীর্থদের মানসিকতা ও বোর্ডের ভিশনে সন্তষ্ট ছিলেন না, এটা স্পষ্টই ছিল। আবার ক্যারিয়ার শুরুর পরে ২২/২৩ মৌসুমেই প্রথমবারের মতন চ্যাম্পিয়ন্স লিগের বাহিরে থাকতে হবে আসরটির ৫ বারের চ্যাম্পিয়ন ও সর্বোচ্চ গোলস্কোরাকে (১৩৯ গোল ও ৪৮ আসিস্ট)। সবকিছু মিলিয়ে সংবাদমাধ্যমগুলো যেন পেয়ে গিয়েছিল সবচেয়ে গরম খবরের খোরাক। তাইতো পারিবারিক কারণে তার প্রাক মৌসুমে দলের সাথে অনুপস্থিতি ও ম্যানইউর চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাহিরে থাকাকে পুঁজি করে প্রতিদিনই রটাচ্ছিল নতুন সব গুঞ্জন। সেই পালে হাওয়া দিচ্ছিল ফুটবল বিশেষজ্ঞ থেকে শুরু করে সবাই।
স্প্যানিশ কোচ লুইস এনরিক ২০১৭ সালে বার্সালোনা ও ২০১৯ সালে স্পেনের জাতীয় দলের দায়িত্ব থেকে সরে দাড়িছিলেন পারিবারিক কারণ দেখিয়ে। ঠিক তখনও গণমাধ্যম এনরিককে নিয়ে নানান গল্প বানিয়েছিল। বার্সার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতা এই ম্যানেজার কিন্তু একবারও পরিষ্কার করেননি তার ব্যক্তিগত সমস্যার কথা। পরে ১৯ সালের ২৯ আগস্ট তার মেয়ে জানার বোন ক্যান্সারে মৃতুর সংবাদে স্তব্ধ হয়ে যায় গোটা দুনিয়া। এটাই ছিল তার ব্যক্তিগত কারণ, যা তিনি জণসম্মুখে জানাতে চাননি। রোনালদোর পারিবারিক সমস্যা কি তা কেউই জানে না, কারণ সেই সম্পর্কে স্পষ্টভাবে জানাননি তিনি। কিন্তু মিডিয়া ব্যস্ত তার দল বদলের গুঞ্জন সৃষ্টিতে।
রেড ডেভিলদের নতুন ম্যানেজার এরিক টেন হাগ অবশ্য শুরু থেকেই বলে এসেছেন রোনালদোকে নিয়ে তিনি দীর্ঘ পরিকল্পনা বুনছেন। এই ডাচ ম্যানেজার নরওয়েতে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে গতকালের ম্যাচে রোনালদোকে না রাখলেও বলেছেন, ‘হ্যাঁ, রোনালদো কেবল এই মৌসুমেই নয়, এরপরও আমাদের সাথে থাকতে পারে।‘ কিন্তু এই কথা বিশ্বাস করার লোক পাওয়া যাচ্ছিল না। এদিকে পর্তুগীজ কাপ্তানের এজেন্ট হর্হে মেন্ডেস একই সাথে পৃথীবীর অনেক নামকরা প্লেয়ারেরও ম্যানেজার। মেন্ডেস যখনই যে শহরে গিয়েছেন, সে জায়গার বড় ক্লাবের সাথে রোনালদোর নাম জুড়ে গিয়েছে শেষ দুই মাসে। বায়ার্ন, চেলসি, স্পোর্টিং সিপি, অ্যাটলেটিকো মাদ্রিদ এমনকি বার্সার নাম টেনে এনেও সংবাদ প্রচারিত হয়েছিল। মেন্ডেসকে সঙ্গে নিয়ে গত বুধবার রোনালদো নিজেই গাড়ি চালিয়ে এসেছিলেন ওল্ড ট্রাফোর্ডে। স্যার অ্যালেক্স ফার্গুসনও এসেছিলেন সেদিন। তারা কি ব্যাপারে মিটিং করেছে ম্যানচেস্টার বোর্ডের সাথে সেটা এখনও গোপনই আছে।
এতো জল্পনা-কল্পনাকে বুড়ো আঙুল দেখিয়ে শক্রবার রোনালদো জানিয়ে দিলেন আজকে লা-লিগার দল রায়ো ভায়াকানের বিপক্ষে রেড দেভিলদের সিজনের শেষ প্রস্তুতি ম্যাচে ওল্ড ট্রাফোর্ডে মাঠে নামবেন তিনি। তিনি ছাড়া যে রেড ডেভিলরা কিছুটা দুর্বল তারই আরেক প্রমাণ মিলল গতকালই। সন্ধ্যায় হওয়া প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে জোয়াও ফিলিক্সের ৮৬ মিনিটের গোলে অ্যাটলেটিকোর কাছে ১-০ ব্য্যবধানে হেরে গেছে ইউনাইটেড! এখানেই শেষ নয়, ম্যাচের অন্তিম মুহূর্তে লাল কার্ড দেখেন ম্যানইউর ফ্রেড। ঠিক এর আগের প্রীতি ম্যাচে অ্যাস্টন ভিলার সাথেও জয় বঞ্চিত ছিল রেড ডেভিলরা। কাথায় আছে, ‘যার শেষ ভালো তার সব ভালো’। শেষ প্রস্তুতি ম্যাচে জয় নিয়ে সুন্দর এক মৌসুম শুরুর জন্য রোনালদোর দিকেই চেয়ে থাকবেন বস টেন হাগসহ ওল্ড ট্র্যাফোর্ডিয়ানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজ্য শাসনে ফিরছেন রাজা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ