Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী শাহবাজ এবং হামজাহকে ৭ সেপ্টেম্বর আদালতে তলব

১৬ বিলিয়ন টাকার মানি লন্ডারিং মামলায় অভিযুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০১ এএম

লাহোরের একটি বিশেষ আদালত গতকাল শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং তার ছেলে হামজা শাহবাজকে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) নথিভুক্ত ১৬ বিলিয়ন টাকার একটি মানি লন্ডারিং মামলায় অভিযোগ আনার জন্য ৭ সেপ্টেম্বর তলব করেছে। এ মামলায় গ্রেফতারের আগেই তারা জামিন পেয়েছেন।

গতকালের অধিবেশন চলাকালে শাহবাজ ও হামজার আইনজীবীরা তাদের পক্ষে এককালীন অব্যাহতির আবেদন জমা দেন। শাহবাজের আইনজীবী আমজাদ পারভেজ আদালতকে বলেন, প্রধানমন্ত্রী অসুস্থ থাকায় তিনি ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিলেন। ‘শুক্রবার আবহাওয়া অপ্রীতিকর ছিল, তাই আজ আসেনি’। অন্যদিকে, হামজার আইনজীবী রাও আওরঙ্গজেব বলেছেন যে, পিএমএল-এন নেতা গুরুতর পিঠের ব্যথায় ভুগছেন এবং তিনি অব্যাহতির অনুরোধের সাথে মেডিকেল রিপোর্ট সংযুক্ত করেছেন। এফআইএ প্রসিকিউটর ফারুক বাজওয়া বলেছেন, ছাড়ের অনুরোধ গ্রহণ করতে সংস্থার কোনো আপত্তি নেই।
এফআইএ মালিক মাকসুদের মৃত্যুর শংসাপত্রও সরবরাহ করে যাকে প্রায়শই মাকসুদ ‘চাপরাশি’ হিসাবে উল্লেখ করা হয়, এই মামলার মূল ব্যক্তিত্ব।

বাজওয়া বলেন যে, মাকসুদের মৃত্যুর জন্য জাতীয় ডাটাবেজ এবং রেজিস্ট্রি কর্তৃপক্ষ পরীক্ষা করার পরে সংস্থাটি শংসাপত্রটি সরবরাহ করছে। এরপর নিহতের বিরুদ্ধে মামলা স্থগিত করেন আদালত।
আলাদাভাবে, এফআইএ-এর অ্যাটর্নি জেনারেল আদালতকে জানিয়েছেন যে, সংস্থাটি সুলেমান শাহবাজের জন্য ১৯টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের রেকর্ড পেয়েছে, যখন অন্য সাতটির রেকর্ড এখনও পাওয়া যায়নি।
তিনি যোগ করেছেন, ‘আমরা কিছু সংস্থাকে চিঠি দিয়েছি এবং তাদের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করছি’। আমরা এখন পর্যন্ত যে সলোমনের সম্পত্তি পেয়েছি তার বিবরণ দিয়েছি।
এরপর আদালত অভিযোগ গঠনের জন্য শাহবাজ ও হামজাকে ৭ সেপ্টেম্বর তলব করে ওই তারিখ পর্যন্ত শুনানি মুলতবি করেন।

শাহবাজ এবং তার ছেলে হামজা এবং সুলেমানকে ২০২০ সালের নভেম্বরে এফআইএ দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৪১৯, ৪২০, ৪৬৮, ৪৭১, ৩৪ এবং ১০৯ ধারা এবং অ্যান্টি-মানি লন্ডারিং-এর ৩/৪ ধারার অধীনে গ্রেফতার করেছিল। সুলেমান শাহবাজ যুক্তরাজ্যে রয়েছেন এবং তাকে পলাতক ঘোষণা করা হয়েছে।
দুর্নীতি প্রতিরোধ আইনের ধারা ৫(২) এবং ৫(৩) (ফৌজদারী অসদাচরণ) এর অধীনে এফআইআর-এ আরো ১৪ জনের নাম রয়েছে। শাহবাজ ও হামজার বিরুদ্ধে ১৪ মে অভিযোগ আনা হয়, কিন্তু প্রধানমন্ত্রী সে সময় দেশে না থাকায় তা স্থগিত করা হয়েছিল।

আদালতে জমা দেওয়া ঋওঅ রিপোর্ট অনুসারে, ২০২১ সালের ডিসেম্বরে চিনি জালিয়াতির মামলায় ১৬ বিলিয়ন টাকার লন্ডারিংয়ে জড়িত থাকার অভিযোগে এফআইএ শাহবাজ এবং হামজার বিরুদ্ধে একটি বিশেষ আদালতে শাল জমা দেয়। তদন্ত দল শাহবাজ পরিবারের ২৮টি পানামানিয়ান অ্যাকাউন্ট উন্মোচন করেছে যার মাধ্যমে ২০০৮-২০১৮ সময়কালে ১৬.৩ বিলিয়ন টাকা মানি লন্ডারিং হয়েছে। এফআইএ ১৭ হাজার ক্রেডিট লেনদেনের জন্য অর্থের পথ পরীক্ষা করেছে’।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, পরিমাণটি ‘গোপন অ্যাকাউন্টে’ রাখা হয়েছিল এবং শাহবাজকে তার ব্যক্তিগত ক্ষমতায় হস্তান্তর করা হয়েছিল। তিনি দাবি করেন যে, এ অর্থের (১৬ বিলিয়ন টাকা) চিনি ব্যবসার সাথে (শাহবাজ পরিবারের জন্য) কোনো সম্পর্ক নেই। স্বল্প বেতনের কর্মচারীদের অ্যাকাউন্ট থেকে শাহবাজের প্রাপ্ত অর্থ হুন্ডি/হাওয়ালা নেটওয়ার্কের মাধ্যমে পাকিস্তানের বাইরে পাঠানো হয়েছিল, যা শেষ পর্যন্ত তার পরিবারের সদস্যদের উপকারী ব্যবহারের উদ্দেশে করা হয়েছিল, এফআইও অভিযোগ করেছে।
‘শরীফ গ্রুপের এগারোজন স্বল্প বেতনের কর্মচারী যারা মূল বিবাদীর পক্ষে লন্ডার করা অর্থ ‘ধারণ ও মালিকানাধীন’ ছিল তাদের মানি লন্ডারিং সুবিধার জন্য অভিযুক্ত করা হয়েছিল। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ