Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাংকে প্রধান অর্থনীতিবিদ পদে নিয়োগ পেলেন ভারতীয় নাগরিক ইনদারমিট গিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১০:৩০ এএম

বিশ্বব্যাংকে প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ পেয়েছেন ভারতীয় নাগরিক ইনদারমিট গিল। কৌশিক বসুর পর ইনদারমিট গিল হবেন দ্বিতীয় ভারতীয়, যিনি বিশ্বব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করবেন। বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হওয়ার আগে বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কে উন্নয়ন অর্থনীতির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট হিসেবে হিসেবে কাজ করেন।–বিজনেস স্ট্যান্ডার্ড


বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এক বিবৃতিতে বলেছেন, ইনদারমিট গিল নেতৃত্ব, অমূল্য দক্ষতা এবং দেশের সরকারের সাথে সামষ্টিক অর্থনৈতিক ভারসাম্যহীনতা, প্রবৃদ্ধি, দারিদ্র্য, প্রতিষ্ঠান, সংঘাত এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে কাজ করার বাস্তব অভিজ্ঞতার সমন্বয় এনেছেন।
তার নিয়োগ কার্যকর হবে ১ সেপ্টেম্বর ২০২২ থেকে।

গিল বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করা একমাত্র ভারতীয় হবেন। কৌশিক বসু প্রথম ছিলেন, যিনি ২০১২-২০১৬ সাল পর্যন্ত এপদে চাকরি করেছেন। রঘুরাম রাজন এবং গীতা গোপীনাথ বিশ্বব্যাংকের সিস্টার কনসার্ন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করেছেন। এক টুইট পোস্টে গিল বলেন, ব্যাঙ্কের পূর্ববর্তী প্রধান অর্থনীতিবিদ কারমেন রেইনহার্ট এর পদাঙ্ক অনুসরণ করার সুযোগ পেয়ে আমি সম্মানিতবোধ করছি।

গিল বর্তমানে ব্যাংকের ন্যায়সঙ্গত প্রবৃদ্ধি, অর্থ এবং প্রতিষ্ঠান শাখার ভাইস-প্রেসিডেন্ট, সামষ্টিক অর্থনীতি, ঋণ, বাণিজ্য, দারিদ্র্য এবং প্রশাসন সংক্রান্ত কাজের নেতৃত্ব দেন। ২০১৬ এবং ২০২১ এর মধ্যে তিনি ডিউক ইউনিভার্সিটির পাবলিক পলিসির অধ্যাপক এবং ব্রুকিংস ইনস্টিটিউশনের গ্লোবাল ইকোনমি অ্যান্ড ডেভেলপমেন্ট প্রোগ্রামে অনাবাসিক সিনিয়র ফেলো ছিলেন।

গিল জর্জটাউন বিশ্ববিদ্যালয় এবং শিকাগো বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেছেন। নোবেল বিজয়ী গ্যারি বেকার এবং রবার্ট ই লুকাস জুনিয়রের ছাত্র গিল শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেছেন। এছাড়াও তিনি দিল্লি স্কুল অফ ইকোনমিক্স থেকে এমএ এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে বিএ (সম্মান)ডিগ্রি লাভ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ