Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমরানের সাথে বেঈমানির শাস্তি পাচ্ছেন সুজাত

সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রচার চালাবে পিডিএম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ (পিএমএল-কিউ) বৃহস্পতিবার দলের সভাপতি চৌধুরী সুজাত হুসেন এবং সাধারণ সম্পাদক তারিক বশির চিমাকে অপসারণ এবং ১০ দিনের মধ্যে শীর্ষ পদের জন্য নতুন নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। দলের সিনিয়র নেতা সিনেটর কামিল আলী আগা এ তথ্য নিশ্চিত করেছেন। সিনেটর আগার সভাপতিত্বে পিএমএল-কিউ সেন্ট্রাল ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বৈঠকে অন্তঃদলীয় নির্বাচনের জন্য জাহাঙ্গীর এ জোজাকে প্রধান করে পাঁচ সদস্যের একটি নির্বাচন কমিশন গঠন করা হয়।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে আগা বলেন যে, সিডব্লিউসি একটি জরুরি সভা করার জন্য অনুরোধ পাওয়ার পর বৈঠক করেছে। তিনি আরো জানান, সভায় মোট ৮৩ জন সদস্য অংশগ্রহণ করেন যার মধ্যে চার থেকে পাঁচটি প্রস্তাব পাস হয়। উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে বেঈমানি করে পাকিস্তানের শাহাবাজ সরকারের সাথে হাত মিলিয়েছিলেন এই চৌধুরী সুজাত। পাঞ্জাব বিধানসভার ডেপুটি স্পিকার দোস্ত মুহাম্মদ মাজারি চৌধুরী তার একটি চিঠির ভিত্তিতে মুখ্যমন্ত্রীর জন্য নির্বাচনে ইমারন খানের দল পিটিআই এর প্রার্থী চৌধুরী পারভেজ এলাহীর পক্ষে ১০ পিএমএল-কিউ আইন প্রণেতাদের ভোট প্রত্যাখ্যান করার এক সপ্তাহ পরে সিডব্লিউসি এ বৈঠক করেছিল।

ওই চিঠির মাধ্যমে পিএমএল-কিউ সভাপতি হিসাবে সুজাত তার দলের আইন প্রণেতাদের এলাহীকে ভোট দিতে বাধা দিয়েছিলেন। এরপর ডেপুটি স্পিকার এলাহীর প্রতিদ্বন্দ্বী হামজা শাহবাজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। এলাহী অবশ্য ডেপুটি স্পিকারের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান। মঙ্গলবার, সর্বোচ্চ আদালতের তিন সদস্যের বেঞ্চ মাজারির রায় বাতিল করে এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের নির্বাচনে এলাহীকে বিজয়ী ঘোষণা করে।
এদিকে, পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, পরবর্তী সাধারণ নির্বাচন আগামী বছর তার নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে এবং ঘোষণা করেছে যে, জোট পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর নির্বাচনের বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে জনসাধারণের প্রচারণা চালাবে। পিডিএম, যা বেশিরভাগই পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সহ ক্ষমতাসীন জোটের রাজনৈতিক দলগুলি নিয়ে গঠিত, সুপ্রিম কোর্ট পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসাবে পিএমএল-এন-এর হামজা শেহবাজের নির্বাচন বাতিল করার কয়েকদিন পরেই এ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল।

‘সাধারণ নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে এবং বর্তমান সরকার তার মেয়াদ পূর্ণ করবে,’ পিডিএম সভাপতি মাওলানা ফজলুর রহমান, যিনি জমিয়ত উলেমা-ই-ইসলামের (জেইউআই-এফ) নিজস্ব শাখারও প্রধান, শীর্ষ সম্মেলন শেষে সাংবাদিকদের বলেছেন। ফজল সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সকল নির্বাচনী দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পিএমএল-এন সুপ্রিমো নওয়াজ শরিফ এবং প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ভিডিও লিঙ্কের মাধ্যমে বৈঠকে যোগ দেন। সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • Khasru Samdani ৩০ জুলাই, ২০২২, ৩:১৪ এএম says : 0
    এদের আম ছালা দুই ই হারাবে
    Total Reply(0) Reply
  • ফজলে এলাহী নোমান ৩০ জুলাই, ২০২২, ৩:১৪ এএম says : 0
    · ইসলাম জিন্দা বাদ মাওলানা ফজলুর রহমান জিন্দা বাদ
    Total Reply(0) Reply
  • Md Ali Azgor ৩০ জুলাই, ২০২২, ৩:১৬ এএম says : 0
    Best wish for Imran Khan
    Total Reply(0) Reply
  • Antara Afrin ৩০ জুলাই, ২০২২, ৩:১৭ এএম says : 0
    Very good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ