Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দেয়ায় আরও সঙ্কটে এশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ৫:৪৯ পিএম

রাশিয়া ইউরোপে তাদের প্রাকৃতিক গ্যাস সরবরাহ কমিয়ে দেয়ায় বিশ্ববাজারে জ্বালানির দাম আরও বেড়েছে। এটি এশিয়ায় জ্বালানি নিরাপত্তাকে আরও অস্থিতিশীল করার হুমকি দেয় এবং এ অঞ্চলে তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) ব্যবহার কমে যেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

বুধবার, রাশিয়ার রাষ্ট্র-চালিত গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাজপ্রম নর্ড স্ট্রিম ১ এর মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ আরও ২০ শতাংশ কমিয়ে দিয়েছে। তারা এর জন্য টারবাইন সমস্যাকে দায়ী করলেও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা একে ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

এ খবরে ইউরোপে এলএনজি ফিউচার ১০ শতাংশের মতো উল্লম্ফন করেছে, যখন উত্তর এশিয়ায় স্পট মূল্য মার্চের পর থেকে তাদের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। দক্ষিণ কোরিয়া এবং জাপানের ইউটিলিটিগুলি উদ্বিগ্ন যে, ইউরোপ আসন্ন শীতকালের জন্য আরও গ্যাস মজুদ করবে এবং তারা যতটা সম্ভব এলএনজি কার্গোগুলিকে সুরক্ষিত করার জন্য দ্রুত অগ্রসর হচ্ছে।

 

যদিও অতীতে এলএনজি মূল্যের উল্লেখযোগ্য আঞ্চলিক পরিবর্তন বিদ্যমান ছিল, সাম্প্রতিক বছরগুলোতে বাজারটি ক্রমবর্ধমানভাবে বিশ্বায়ন হয়েছে। চীন, জাপানের মতো দুই একটি দেশ ছাড়া ইউরোপের সাথে পাল্লা দিয়ে এশিয়ার বাকি দেশগুলো গ্যাস কিনতে পারবে না। ফলে আগামী দিনগুলোতে এশিয়ায় জ্বালানি সঙ্কট আরও তীব্র হবে। সূত্র: আল-জাজিরা।

 

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ