Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ড্রোন সরঞ্জাম ধ্বংস, ইউক্রেনে ব্যাপক সাফল্য পেল রুশ সেনারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ৫:২১ পিএম

পাঁচ মাসের কঠিন লড়াইয়ের মধ্যে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের তুর্কি তৈরি বায়রাক্টার টিবি-২ ড্রোনের অন্তত ১২টি গুলি করে ভূপাতিত করেছে। কিন্তু তারা এখন পর্যন্ত টিবি-২ এর অপারেশনের জন্য প্রয়োজনীয় গ্রাউন্ড স্টেশনগুলোকে টার্গেট করতে সফল হয়নি।

বৃহস্পতিবার, একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হয়েছে যাতে দেখা গেছে যে, দক্ষিণ ইউক্রেনের খেরসন ওব্লাস্টে ইউক্রেনের ড্রোন পরিচালানাকারী স্টেশন টুইন-মাস্ট রেডিও রিলে গুড়িয়ে দিচ্ছে রাশিয়ান কামিকাজি বা ‘আত্মঘাতী’ ড্রোন। ইউক্রেনীয় বিমান বাহিনী এবং নৌবাহিনীর অন্তর্গত টিবি-২ এর ফটোগুলোর পটভূমির সাথে এর মিল পাওয়া যায়।

রিলেগুলো দেড় টন ওজনের প্রপেলার-চালিত টিবি-২-এর পরিসর প্রসারিত করতে সাহায্য করে, যার মাধ্যমে ক্ষেপণাস্ত্র-সজ্জিত ড্রোনগুলোকে তাদের রেডিও-সজ্জিত কমান্ড ট্রেলারে বসে থাকা অপারেটররা কয়েকশ মাইল দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারে। রিলেগুলো তাদের ড্রোনগুলোতে ক্রুদের পাঠানো কমান্ড সংকেতগুলো গ্রহণ করে এবং পুনরায় সম্প্রচার করে। একইভাবে ড্রোন থেকে পাঠানো ভিডিওগুলোও কমান্ড সেন্টারে পাঠাতে সাহায্য করে৷ এটি ছাড়া, ড্রোনগুলো প্রধান কন্ট্রোল ট্রেলারের সম্প্রচার পরিসরের চেয়ে বেশি দূরত্বে যেতে সক্ষম হবে না।

এটা স্পষ্ট যে, ইউক্রেনের বাকি ড্রোন অবকাঠামোর সাথে রাশিয়ানরা রিলেগুলোকেও টার্গেট করবে। ইউক্রেনের বিরুদ্ধে অভিযান শুরু করার পাঁচ মাস পরে, রাশিয়ানরা অবশেষে একটি রিলে শনাক্ত এবং ধ্বংস করতে সক্ষম হয়েছে। যার ফলে ইউক্রেনের বাকি ড্রোনগুলো অকার্যকর হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সূত্র: ফোর্বস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ