Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫০ বছরের বেশি বয়সী ১২ মহিলা পর্বতারোহীর ট্রান্স হিমালয়ান অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১১:০৬ এএম

পদ্মভূষণ পুরস্কারপ্রাপ্ত বাচেন্দ্রী পালের নেতৃত্বে ৫০ বছরের বেশি বয়সী ১২ জন মহিলা পর্বতারোহী ট্রান্স হিমালয়ান অভিযান শেষ করে কার্গিলে পৌঁছেছে।একটি রেকর্ড তৈরি করার জন্য সংকল্পবদ্ধ ১২ জন ৫০ বছরের বেশি বয়সী ভারতীয় মহিলা বিশ্বের সবচেয়ে কঠিন পর্বতারোহণ অভিযানগুলো সম্পন্ন করেছে৷ –ইন্ডিয়া টুডে

এই দলটির নেতৃত্বে ছিলেন বিখ্যাত পর্বতারোহী বাচেন্দ্রী পাল, যিনি প্রথম ভারতীয় মহিলা হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেন। দলটি প্রায় ৫০ হাজার কিমি দূরত্ব অতিক্রম করে এবং দ্রাসে পৌঁছানোর জন্য পাঁচ মাসের দীর্ঘ অভিযানে ৩৭টি পথ অতিক্রম করে। পাঁচ মাসের এই দীর্ঘ অভিযান যা অরুণাচল প্রদেশের পাং-সাউ পাস থেকে শুরু করা হয়েছিল এবং কার্গিল ওয়ার মেমোরিয়ালে শেষ হয়, যেখানে তারা ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

দলের যাত্রা নিয়ে বাচেন্দ্রী পাল বলেছেন, এটি আমাদের সকলের জন্য অত্যন্ত গর্বের মুহূর্ত। আমরা ১২ মার্চ অরুণাচল প্রদেশ থেকে যাত্রা শুরু করেছি, পূর্ব থেকে পশ্চিমে হিমালয় অতিক্রম করেছি - অরুণাচল থেকে লাদাখ পর্যন্ত – ৪ হাজার ৯৭৭ কিলোমিটারের বেশি জুড়ে এবং ৩৭টি পর্বতপথ অতিক্রম করেছি। তিনি বলেন, অরুণাচল প্রদেশ থেকে আসাম হয়ে তারপর পশ্চিমবঙ্গ, সিকিম, নেপাল, কুমায়ুন, গাড়ওয়াল, হিমাচল প্রদেশ, স্পিতি, লেহ অতিক্রম করেছি। তারপর আমরা কার্গিল যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কার্গিল যুদ্ধের স্মৃতিসৌধে এসেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রান্স হিমালয়ান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ