Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সমকামীদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না মাঙ্কিপক্স: ডব্লিওএইচও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১০:১৮ এএম

ক্রমবর্ধমান মাঙ্কিপক্স শুধু মাত্র সমকামীদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে এমন কোন নিশ্চয়তা নেই বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। সোমবার ডব্লিওএইচ’র জ্যেষ্ঠ কর্মকর্তা ডাঃ ক্যাথরিন স্মলউড এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা বলছে, এখনও পর্যন্ত প্রাথমিকভাবে সমকামী এবং উভকামী সম্প্রদায়ের মধ্যেই মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা গেছে। তবে এই রোগটি সেই গোষ্ঠীগুলোর মধ্যেই সীমাবদ্ধ থাকবে এমন পরামর্শ দেওয়ার সুযোগ নেই।

এ বিষয়ে বার্তা সংস্থা সিএনবিসিকে ডাঃ ক্যাথরিন স্মলউড বলেন, ‘‘এই মুহূর্তে, বেশিরভাগ ক্ষেত্রে সমকামী পুরুষদের মধ্যে মাঙ্কিপক্স শনাক্তের ঘটনা দেখা যাচ্ছে। তবে আমাদের আশা করা উচিত নয় যে এটি এমনই থাকবে।’’

ডাঃ স্মলউড আরও বলেন, ‘‘এটি সত্যিই ভয়ঙ্কর ভাবে ছড়িয়ে পড়তে পারে। আমাদেরকে একটি নতুন রোগের হুমকির বিষয়ে সতর্ক থাকতে হবে।’’

উল্লেখ্য, গত শনিবার মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতিমধ্যে ৭৫টি দেশে ১৬ হাজার ব্যক্তি মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছেন। সংক্রমণের লক্ষণ রয়েছে আরও হাজার দেড়েক মানুষের। যাদের অধিকাংশই ইউরোপের বাসিন্দা।

মাঙ্কিপক্সের প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে- জ্বর, মাথাব্যথা, ঘেমে যাওয়া, পিঠে ব্যথা, মাংসপেশির টান ও অবসাদ। জ্বর কমলে শরীরে ফুসকুড়ি দেখা দেয়। অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি দেখা দেয়। পরে অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। বিশেষ করে হাতের তালু ও পায়ের তলায় ছড়ায় ফুসকুড়ি। সেই সঙ্গে আক্রান্তদের ত্বকে বসন্তের মতো দাগ দেখা দেয়। পাশাপাশি ফোস্কার মতো তৈরি হয়ে ফেটে গিয়ে চামড়া উঠতে থাকে।

২০০৩ সালে যুক্তরাষ্ট্রে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। তবে এটিই আফ্রিকার বাইরে ভাইরাসটির প্রথম সংক্রমণের ঘটনা। ওই সময় মোট ৮১ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন। তবে এতে কারও প্রাণহানি ঘটেনি। ভাইরাসটিতে পূর্বে আক্রান্তদের প্রায় সবারই এর উৎপত্তিস্থলের দেশগুলোতে ভ্রমণের ইতিহাস রয়েছে বলেও জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ