Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ও পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর আসা অনিশ্চিত

ডি-৮ সম্মেলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

উন্নয়নশীল ৮ মুসলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ঢাকা সফর করার কথা ছিল ইরান, পাকিস্তানসহ সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীদের। গত রোববার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বর্ণাঢ্য ওই আয়োজনের হোস্ট পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমনটাই জানিয়েছিলেন।

সম্মেলনে স্বশরীরে উপস্থিতি হতে পারেন এমন অতিথিদের একটি তালিকা গণমাধ্যমে শেয়ার করেছিলেন। তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান এবং পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছিলেন। কিন্তু না, কূটনৈতিক সূত্র বলছে, শেষ মুহূর্তে ‘পলিটিক্যাল কোভিড’ অনেক কিছুতেই পরিবর্তন নিয়ে এসেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে অবশ্য এ রিপোর্ট লেখা পর্যন্ত ডি-৮ সম্মেলন প্রস্তুতির আর কোনো আপডেট শেয়ার করা হয়নি। দায়িত্বশীল কূটনৈতিক সূত্র বলছে, লন্ডনে অবস্থানরত পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার ব্রিটেনের বাংলাদেশ হাইকমিশন থেকে বাংলাদেশের ভিসা সংগ্রহ করেন। ঢাকাগামী বিমানের টিকিট এবং বাংলাদেশে তাকে স্বাগত জানানোর প্রস্তুতিও ছিল। কিন্তু গত সোমবার রাতে ইস্তাম্বুলস্থ ডি-৮ সেক্রেটারিয়েটের মাধ্যমে বাংলাদেশ জানতে পারে হিনা রব্বানী খার ঢাকা সফর বাতিল করেছেন। প্রায় কাছাকাছি সময়েই ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ানের ঢাকা সফর বাতিল হওয়ার তথ্য পায় ঢাকা। সেগুনবাগিচার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, তেহরানস্থ বাংলাদেশ হাইকমিশন অবশ্য আগেই এমন আভাস দিয়ে রেখেছিল।

কিন্তু ইসলামাবাদস্থ বাংলাদেশ মিশন হিনার সফর বিষয়ে ছিল পুরোপুরি অন্ধকারে!
জানা যায়, ঢাকায় পাকিস্তান হাইকমিশনের ফেসবুক পেজের কভার ফটোতে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা প্রকাশকে ঘিরে গত সপ্তাহে বিতর্ক তৈরি হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় গত শনিবার পাকিস্তান হাইকমিশনকে বাংলাদেশের জাতীয় পতাকা সংবলিত ‘কোলাজ’ সরিয়ে ফেলার আহ্বান জানায়। গত রোববার পাকিস্তান হাইকমিশন ওই কোলাজ সরিয়ে ফেলে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত রোববার এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের পতাকাকে একত্র করে পাকিস্তান হাইকমিশনের ফেসবুক পেজে ছবি আপলোড করার ব্যাপারে সরকারের পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছে। তাদের (পাকিস্তান হাইকমিশনের) কোনো ধরনের অসৎ উদ্দেশ্য নেই। আমরা তাদের বলেছি, এখানে এটি বাদ দিলেই ভালো হয়। আমরা আশা করি, তারা আমাদের কথা শুনে এটি সরিয়ে ফেলবে। তিনি আরো বলেন, পাকিস্তান হাইকমিশন বলছে, তাদের দেশের পতাকা এবং অন্য দেশের পতাকা একসঙ্গে মিলিয়ে তারা এ ধরনের ছবি তৈরি করে থাকে। এ ধরনের পতাকা তুরস্ক, মালয়েশিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশেও তারা ব্যবহার করেছে।

দু’দিন ধরে রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ডি-৮ কমিশনের বৈঠক চলছে। আজ বুধবার মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। হাইব্রিড ফরমেটে অনুষ্ঠেয় মন্ত্রী পর্যায়ের ওই সম্মেলন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন। উদ্বোধনীতে মিশরের একজন সহকারী মন্ত্রী, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল, নাইজেরিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী, তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং ইরানের একজন উচ্চপদস্থ কর্মকর্তা স্বশরীরে উপস্থিত থেকে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন। তবে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বদলে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ভার্চ্যুয়ালি যুক্ত হতে পারেন ঢাকা এমন প্রত্যাশা করছে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ