Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের আপত্তিতে ফেসবুক থেকে পতাকার ছবি সরালো পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ৫:৫৫ পিএম

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধের পর ঢাকায় পাকিস্তানী হাইকমিশন তাদের ফেসবুক পাতার কাভার ফটো থেকে বাংলাদেশে ও পাকিস্তানের পতাকার সমন্বয়ে তৈরি একটি ইলাস্ট্রেশন সরিয়ে নিয়েছে। বাংলাদেশ সময় বেলা সাড়ে বারটার দিকে ছবিটি পরিবর্তন করে শুধু পাকিস্তানের পতাকা দেয়া হয়েছে কাভার ফটো হিসেবে।

গত একুশে জুলাই তারা বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা একটি আরেকটির সাথে জুড়ে দিয়ে একটি ছবি ফেসবুক পাতার কাভার ফটো হিসেবে প্রকাশ করে। পরে এ নিয়ে বাংলাদেশের বিভিন্ন সংগঠন প্রতিক্রিয়া দেখাতে শুরু করলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তান হাইকমিশনকে শনিবার ছবিটি সরিয়ে নেয়ার অনুরোধ জানায়। আজ রবিবার দুপুরে ঢাকায় এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, "এটি আমাদের ভালো লাগেনি। তাই বলেছি তোমরা ছবিটি দয়া করে সরিয়ে নাও"।

পাকিস্তান কেন এমন ছবি প্রকাশ করেছিলো আর এই ছবি নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের কি বলেছে বিবিসি এমন প্রশ্ন করেছিলো ঢাকায় পাকিস্তান হাই কমিশনকে। হাই কমিশনের মুখপাত্র প্রশ্নটি গ্রহণ করলেও পরে আর কোন জবাব দেননি। তবে আজ প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী নিজেই জানিয়েছেন যে, কেন পাকিস্তান এই ছবি প্রকাশ করেছিলো সেটি তাকে তারা জানিয়েছে এবং মন্ত্রী হাইকমিশনের পাঠানো কিছু ছবি তার মোবাইল থেকে সাংবাদিকদের দেখান।

মন্ত্রী বলেন পাকিস্তান হাইকমিশন তাকে এসব নমুনা ছবি পাঠিয়ে বলেছে যে বেশ কিছু দেশে পাকিস্তান হাইকমিশন সে দেশের পতাকার সাথে পাকিস্তানের পতাকার মিশ্রণ করে ফেসবুকে ছবি প্রকাশ করেছে। সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তুরস্ক, সউদী আরব ও মালয়েশিয়াসহ কয়েকটি দেশে পাকিস্তান হাইকমিশন সে দেশের এবং পাকিস্তানের পতাকা মিলিয়ে ছবি প্রকাশ করেছে বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।

"প্রত্যেকটিতেই দু দেশের ফ্ল্যাগ দিয়ে করেছে আমাদেরটার মতোই। তারা সেজন্য আমাদেরটাও করেছে। অন্য রকম কোন ইভিল মোটিভ (অসৎ উদ্দেশ্য) নিয়ে করেনি। আমরা বলেছি যে, বাবা আমাদের এখানে তোমরা বাদ দিলেই পারো। আশা করছি তারা আমাদের অনুরোধ রাখবে," পররাষ্ট্রমন্ত্রী বলছিলেন।

পাকিস্তান হাইকমিশনের ব্যাখ্যায় সন্তুষ্ট হয়েছেন কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমরা বলেছি আমাদের পছন্দ হয়নি। আশা করছি তারা ডিলিট করবে। তারা অন্য দেশে করেছে বলে ভেবেছে বাংলাদেশেও করবে। তারা সব জায়গায় করেছে বলে জানিয়েছে। কোথাও থেকে তারা আপত্তি পায়নি"।

প্রসঙ্গত, পররাষ্ট্রমন্ত্রী যখন এ বক্তব্য দিচ্ছিলেন তার কয়েক মিনিট আগেই পাকিস্তান হাইকমিশন তাদের ফেসবুক পাতা থেকে বাংলাদেশ-পাকিস্তানের পতাকা যৌথ ছবিটি সরিয়ে কাভার ফটো হিসেবে শুধু পাকিস্তানের পতাকা আপলোড করে দেয়। যদিও পররাষ্ট্রমন্ত্রী বলেছেন যে পাকিস্তান কোন রকম খারাপ উদ্দেশ্য থেকে এটি করেনি তারপরেও ছবিটি সরানো অনুরোধ জানানোর কারণ হলো রাজনৈতিক বিতর্ক এড়ানো।

ছবি প্রকাশের পর কয়েকটি সংগঠন বিবৃতি দিয়ে এর নিন্দা জানায় এবং বাংলাদেশের পতাকা বিকৃতির অভিযোগ তুলে। যদিও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিকে কেন্দ্র করে অনেক দেশই শুভেচ্ছার নিদর্শন স্বরূপ বাংলাদেশের পতাকার সাথে যৌথভাবে তাদের দেশের ছবি প্রকাশ করেছিলো কয়েকমাস আগেই।

দু দেশের মধ্যকার সুন্দর সম্পর্ক বোঝানোর ক্ষেত্রেও অনেক দেশ এ ধরনের ছবি প্রকাশ করে থাকে। কিন্তু বাংলাদেশে পাকিস্তান হাইকমিশনের ছবিটি নিয়ে বিতর্ক তৈরি হওয়ার পর শনিবারই বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীর নজরে আনা হয়। শনিবার সন্ধ্যায়ই মন্ত্রীর নির্দেশে মন্ত্রণালয় থেকে পাকিস্তান হাইকমিশনের কাছে ওই ছবির বিষয়ে জানতে চেয়ে ছবিটি সরিয়ে নেয়ার অনুরোধ করা হয়।

পরে হাইকমিশন সরাসরি মন্ত্রীকে অন্যদেশে তাদের প্রকাশিত ছবির নমুনা পাঠিয়ে জানায় যে দু দেশের মধ্যকার সম্পর্কের প্রতিফলন হিসেবে এমন ছবি বিশ্বের নানা দেশে তারা প্রকাশ করেছেন। ঢাকায় একজন কর্মকর্তা বলছেন যে রাজনৈতিক বিতর্কের কারণেই ছবিটি সরানোর অনুরোধ করা হয়েছে। সূত্র: বিবিসি।

 

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ