Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৎস্য সপ্তাহ উপলক্ষে হাতিরঝিলে নৌ-র‌্যালি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ৭:৫৭ পিএম

 রাজধানীর হাতিরঝিলে উৎসবমুখর ও বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে। ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ নৌ-পুলিশের সহায়তায় নৌ-র‌্যালির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

শনিবার (২৩ জুলাই) বিকেল সাড়ে ৪টায় হাতিরঝিলের পুলিশ প্লাজা সংলগ্ন ঘাটে এই কর্মসূচির উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এ সময় মন্ত্রী বলেন, এখন আমাদের লক্ষ্য নিরাপদ মাছ উৎপাদন। শুধু মাছের উৎপাদন বাড়ালেই হবে না, নিরাপদ ও পুষ্টিকর মাছ উৎপাদনে সরকার গুরুত্ব দিচ্ছে। ভোক্তার কাছে আমরা নিরাপদ মাছ পৌঁছে দিতে চাই। এ লক্ষ্য নিয়ে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন হচ্ছে।

তিনি বলেন, আমাদের নিজস্ব যেসব মাছ তার একটা বিশাল অংশ হারিয়ে গিয়েছিল। ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমে ৩৬ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ আবার ফিরিয়ে আনা হয়েছে। মাছ যাতে হারিয়ে না যায় সেজন্য ময়মনসিংহে লাইভ জিন ব্যাংক করা হয়েছে, যেখানে শতাধিক প্রকারের মাছ থাকবে। কোথাও কোনও মাছ হারিয়ে যাওয়ার মতো অবস্থা হলে তার রেণু ও পোনা ছড়িয়ে দেওয়া যাবে।

মন্ত্রী আরও বলেন, মিঠা পানির মাছ, সামুদ্রিক মাছ সব ক্ষেত্রে আমাদের অভাবনীয় সাফল্য এসেছে। বিগত ১৬ বছরের ব্যবধানে মাছের উৎপাদন দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। দেশের মোট জিডিপির ৩ দশমিক ৫৭ শতাংশ এবং কৃষিজ জিডিপির ২৬ দশমিক ৫০ শতাংশ মৎস্যখাতের অবদান।

বাংলাদেশ নৌ-পুলিশের এডিশনাল ডিআইজি শফিকুল ইসলাম বলেন, মাছ নিয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০টিরও অধিক নৌযান নিয়ে আজকে আমরা র‌্যালি করেছি।

তিনি বলেন, মাছ আমাদের জাতীয় সম্পদ। এর উৎপাদন বৃদ্ধি করতে হবে। প্রধানমন্ত্রীর লক্ষ্য আমাদের আভ্যন্তরীণ যে চাহিদা আছে, সেটি যেন আমরা পূরণ করতে পারি। সে লক্ষ্যে দেশের মানুষকে আরও বেশি সচেতন হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ