Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে পাহাড়খেকোদের বিরুদ্ধে অভিযান

পাহাড় কাটার সরঞ্জাম জব্দ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

সন্ত্রাসের অভয়ারণ্য খ্যাত সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরে অভিযান পরিচালনা করা হয়েছে। গতকাল শুক্রবার দিনভর পরিচালিত এ অভিযানে র‌্যাব, পুলিশের বিপুল সংখ্যক সদস্য অংশ নেন। এসময় অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে সাতটি ড্রাম ট্রাক ও তিনটি স্ক্যাভেটর, একটি ট্রাক জব্দ করা হয়। জব্দ করা মালামালগুলো পরিবেশ অধিদফতরকে জব্দ তালিকা করে বুঝিয়ে দেওয়া হয়েছে।
তবে পাহাড় কেটে অবৈধ বসতি গড়ে তোলার সাথে জড়িত কাউকে গ্রেফতার করা যায়নি। সেখানে একটি সংঘবদ্ধ অপরাধী চক্র নির্বিচারে সরকারি পাহাড় টিলা কেটে বসতি গড়ে তুলছে। সরকারি জমি সাধারণ মানুষের কাছে বিক্রি করে প্লট বুঝিয়ে দেয়া হচ্ছে।
অভিযানে নেতৃত্ব দেন সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম। তিনি বলেন, জঙ্গল সলিমপুরকে ঘিরে গৃহীত মহাপরিকল্পনার অংশ হিসেবে অভিযান পরিচালিত হয়। অভিযানে অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
এ সময় উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন, সীতাকুণ্ড জোনের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল করিম, পরিবেশ অধিদফতর চট্টগ্রামের উপ-পরিচালক ফেরদৌস আনোয়ার, সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ। জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, সরকার জঙ্গল সলিমপুর নিয়ে উন্নয়নের একটি মহাপরিকল্পনা গ্রহণ করছে। সেখানে বেশ কিছু স্থাপনা গড়ে তোলা হবে। তার আগে প্রকৃত ভূমিহীদের পুনর্বাসন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাহাড় কাটা

৬ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ