Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবি ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত 'চ' ইউনিটের অধীনে ১ ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। এসময় চারুকলা অনুষদের ডিন ও 'চ' ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী প্রফেসর নিসার হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। চ - ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬ হাজার ১৫৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। দু’পর্বের ( সাধারণ জ্ঞান এবং অঙ্কন ) পরীক্ষার মাধ্যমে ভর্তির যোগ্যতা অর্জন করেছে ২৪১ জন শিক্ষার্থী। চ - ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১৩০ টি।
ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীকে আগামী ২৪ জুলাই ২০২২ থেকে ৩০ জুলাই ২০২২ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র - ছাত্রীদের কোটার ফরম আগামী ২৪ থেকে ২৮ জুলাইয়ের মধ্যে চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে একই সময়ের মধ্যে চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে ।
চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ফলাফল প্রকাশের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাবির ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষার কার্যক্রম। এরপর চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পালা। এবার ৫টি ইউনিটে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে আগামীবার থেকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট তুলে দেওয়ায় ২০২২-২৩ সেশনে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
তথ্যমতে, সব ইউনিটের ফল প্রকাশের পরপরই মূলত শেষ হয় ভর্তি পরীক্ষার আনুষ্ঠানিক কার্যক্রম। সে হিসেবে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় ‘চ’ ইউনিটের ফল প্রকাশ করার পর ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষার কার্যক্রম শেষ হয়েছে। এই ইউনিটে পাসের হার ৩ দশমিক ৯১ শতাংশ। এবার পাসের হারে সর্বনি¤œ এই ইউনিটটি। বাকি ৯৬ দশমিক ০৯ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। এই ইউনিটে আসন রয়েছে ১৩০টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ