Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুঁসে উঠছে যাত্রীরা রনির ৬ দফার জবাব দিলো রেলওয়ে

রেলের দুর্নীতি ও অব্যবস্থাপনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০২ এএম

রেলওয়ের দুর্নীতি ও অব্যবস্থাপনা নিয়ে প্রতিবাদে ফুঁসে উঠছে সাধারণ মানুষ। রেলওয়ের মতো রাষ্ট্রীয় এমন একটি বড় পরিবহন খাতের নানা সমস্যার প্রতিকার চেয়ে কোন উপকারই পাননি সাধারণ যাত্রীরা। দীর্ঘদিনের এই অন্যায় ও দুর্ভোগ থেকে মুক্তি চান তারা। রেলের এই অব্যবস্থাপনার প্রতিবাদে ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলন এখন আর তার একার মধ্যে সীমাবদ্ধ নেই। এই আন্দোলন এই ছড়িয়ে পড়েছে সারা দেশে। তারা সাথে ‘দুর্নীতির কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘বঙ্গবন্ধুর বাংলায় দুর্নীতির ঠাঁই নেই’। এসব নানা সেøাগানে সেøাগানে রেলের অব্যবস্থাপনা নিয়ে প্রতিবাদ করা হয়।

রনির ৪৮ ঘণ্টার আলটিমেটামের পর গতকাল বৃহস্পতিবার থেকে আবারও অবস্থান নেন তিনি। শুরুতেই রেলওয়ের নিরাপত্তা বাহিনীসহ আনসার সদস্যদের বাধার মুখে পড়েন তিনি। এরপর তার সঙ্গে শতাধিক শিক্ষার্থী জড়ো হন। বাধা পেরিয়ে আবারও কমলাপুর রেলওয়ে স্টেশনের মূল ফটকে বসে পড়েন ঢাবি শিক্ষার্থী রনিসহ শতাধিক আন্দোলনকারী। তাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন ব্যারিস্টার সুমন। তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এসময় আন্দোলনকারীরা সেøাগান দিতে থাকেন। কমলাপুরে রনির পাশে ঢাবি শিক্ষার্থীরাও, সেøাগানে সেøাগানে প্রতিবাদ জানান তারা।

গত ৭ জুলাই রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে হাতে শিকল বাঁধা অবস্থায় কমলাপুর স্টেশনে অবস্থান নেন মহিউদ্দিন রনি। ১৩ দিন ধরে তিনি সেখানে অবস্থান করেন। শুরুতে একা আন্দোলনে নামলেও পরে তার বন্ধু, সহপাঠীসহ আরও বেশ কয়েকজন শিক্ষার্থীও তাতে অংশ নেন। সেখানে অবস্থান নিয়ে গান, কবিতা, পথনাটক ও দুর্নীতিবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ডের মাধ্যমে প্রতিবাদ জানান তারা। এদিকে সহজ ডটকমের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগও করেন রনি। অভিযোগের প্রমাণ পাওয়ায় গত বুধবার এক শুনানিতে সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার। এ জরিমানার ২৫ শতাংশ অর্থ পাবেন ভুক্তভোগী রনি।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মহিউদ্দিন রনি রেলওয়ের ও সহজ ডট কমের অব্যবস্থাপনার প্রতিবাদে ৬ দফা দাবিতে যে স্মারকলিপি দিয়েছেন তার পরিপ্রেক্ষিতে বিবৃতি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। গত ১৯ জুলাই রেলওয়ের মহাপরিচালকের কাছে স্মারকলিপি দেওয়ার সময় দাবির বিষয়ে বক্তব্য জানতে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেয় রনি।
অবশেষে গতকাল বৃহস্পতিবার বেঁধে দেয়া সময়ের মধ্যেই বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা দূরীকরণে ৬ দফা দাবিসহ স্মারকলিপি দেয়ার বিষয়ে জবাব দিয়েছে। রেলওয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়।

বিবৃতিতে রেলওয়ের কম্পিউটারাইজড টিকেটিং চালু। প্রাথমিকভাবে স্টেশগুলোতে স্ট্যান্ড এলোন সিস্টেমে টিকেটিং চালু হলেও সময়ের পরিক্রমায় ও ডিজিটাল পদ্ধতির আধুনিকতার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ে সর্বাধুনিক টেকনোলজিক্যাল কৌশলের মাধ্যমে ৮৩টি স্টেশনে টিকেটিং কার্যক্রম পরিচালনা করছে। সহজ লিমিটেড জেভি বর্তমানে রেলওয়ের টিকিটিং কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে যাত্রীদের টিকিট ইস্যু করা হচ্ছে। টিকিট ইস্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক নিয়মিত মনিটরিং করা হয় এবং যাত্রী হয়রানির কোনো অভিযোগ রেলওয়ের কোনো কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে উত্থাপিত হলে তা তদন্তপূর্বক বিভাগীয় ব্যবস্থা বা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

রেলওয়েতে টিকিট কালোবাজারীর বিরুদ্ধে নানাবিধ কার্যক্রম চলমান রয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। টিকিটের ওপর যাত্রীর নাম, এনআইডি নম্বর, বয়স, ও জেন্ডার উল্লেখ থাকে যাতে একজনের নামে ক্রয় করা টিকিটে অন্যজন ভ্রমণ করতে না পারে। তাছাড়া অনলাইন/মোবাইল অ্যাপের মাধ্যমে একজন ব্যক্তি সাতদিনে সর্বোচ্চ দুইবারের বেশি রেলওয়ের টিকিট ক্রয় করতে না পারে, টিকিটিং সিস্টেমে সে ব্যবস্থা রাখা আছে। ‘টিকিট যার ভ্রমণ তার’ সেøাগান বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে নানাবিধ কার্যক্রম গ্রহণ করাসহ নানা বিষয় জানানো হয়।

এদিকে, কুমিল্লার লাকসাম রেলওয়ে জংশন স্টেশনে অবৈধভাবে রাখা ২০০ টিকিটসহ জিয়াউর রহমান নামে এক বুকিং সহকারীকে আটক করেছে। রেলওয়ের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মহিউদ্দিন মুকুল বুধবার বেলা সাড়ে ১১টায় কাউন্টার থেকে টিকিটসহ তাকে আটক করেন। টিআই মহিউদ্দিন মুকুল জানান, কালোবাজারে উচ্চমূল্যে বিক্রির উদ্দেশ্যে টিকিট মজুদ করেন বুকিং সহকারী জিয়াউর রহমান। প্রায় ২শ’ টিকিটসহ আটকের পর তাকে দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়েছে। তারাই পরবর্তী ব্যবস্থা নেবেন।

 



 

Show all comments
  • Khaled ২২ জুলাই, ২০২২, ৫:৩২ পিএম says : 0
    দায়িত্বশীলতা দায়িত্বশীলতা এবং দায়িত্বশীলতা আশা করি
    Total Reply(0) Reply
  • এ কে আজাদ পাননা ২৩ জুলাই, ২০২২, ২:২৮ এএম says : 0
    কয়েক বছর আগেও কমলাপুর রেলস্টেশনে লাইনে দাঁড়িয়ে ডিজিটাল বড় মনিটরের দিকে তাকিয়ে বুঝতে পারতাম টিকিট কয়টি আছে। হটাৎ বড় মনিটর বন্ধ করে দেয়া হয়েছে কি উদ্দেশ্যে?
    Total Reply(0) Reply
  • Dulal Mahmud ২২ জুলাই, ২০২২, ৩:৩২ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • Asim Das ২২ জুলাই, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    রেল ও বিমান দুটুই প্রাইভেট করে দেন টাকা আসবে লাভ হবে
    Total Reply(0) Reply
  • শামীম মিডিয়া ২২ জুলাই, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    ফুটপাতের অবৈধ বৈদ্যুতিক ব্যবস্থার আয়, বস্তির অবৈধ বিদ্যুৎ লাইনে ইজিবাইকের ব্যাটারী চার্জের আয়, রেলের ছাদের এবং দাঁড়ানো যাত্রীর অবৈধ আয়, কোনও টাই রাষ্ট্রীয় কোষাগারে যায় না। তবুও রাষ্ট্র এসবের মায়া ছাড়তে পারে না!!
    Total Reply(0) Reply
  • Ismail Sagar ২২ জুলাই, ২০২২, ৭:৪৮ এএম says : 0
    রেলওয়ের সকল দুর্নীতি শেষ করুন
    Total Reply(0) Reply
  • Shohidul Islam Munna ২২ জুলাই, ২০২২, ৭:৪৮ এএম says : 0
    সিইড ছাড়া বাড়তি কোনো লোক ট্রেনের দাঁড়িয়ে কিংবা ছাদে যাওয়া যাবে না যারা টিকিট কাটবে টাকা দিয়া তারা সিট পাবে না এটা তো হতে পারে না
    Total Reply(0) Reply
  • Shahjahan Miah ২২ জুলাই, ২০২২, ৭:৪৯ এএম says : 0
    পৃথিবীর বুকে বাংলাদেশের ইমেজ তলানিতে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ রেলওয়ে যথেষ্ট। অন্য কেউ এই চেষ্টা না করলেও চলবে।
    Total Reply(0) Reply
  • Md abu taleb ২২ জুলাই, ২০২২, ১০:৩৫ এএম says : 0
    দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণ করা হোক এবং কালোবাজারের টিকিট বন্ধ করা হোক
    Total Reply(0) Reply
  • Md abu taleb ২২ জুলাই, ২০২২, ১০:৩৬ এএম says : 0
    দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণ করা হোক এবং কালোবাজারের টিকিট বন্ধ করা হোক
    Total Reply(0) Reply
  • বদিউজ্জামান ২২ জুলাই, ২০২২, ১১:১৬ এএম says : 0
    যতদোষ নন্দঘোষ। নিয়ম-নীতি ও বাস্তবতা না জেনে একতরফা রেলওয়েকে দোষ দেয়ার একটা সহজ পদ্ধতি বহুদিন ধরে চলে আসছে। ১০০ সিটের স্থলে ১০০০ চাহিদা পূরণ কারো পক্ষেই সম্ভব নয়। কিছু কিছু বুকিং সহকারী টিকিটের কালোবাজারীর সঙ্গে জড়িত থাকে এতে কারো সন্দেহ নেই। এমপি/মন্ত্রীর দু'একজন প্রার্থী বাদে সকল কর্মরারীকেই লক্ষ লক্ষ টাকা দিয়ে চাকরী নিতে হয়। আর সেটা উসুল করতে তাঁকে দূর্নীতির আশ্রয় নিতেই হবে, এটাই স্বাভাবিক। এটা একটা অতি ক্ষুদ্র কারণ। আসল দূর্নীতির যায়গা ও কারণ হলো, সরকার দলিয়ো সংগঠন ও অঙ্গ সংগঠনের নেতা কর্মিরা, যাদের চাপে স্টেশনের কর্মচারীগন সদা আতংকে থাকে। তাদের চাহিদা অনুযায়ী টিকিট দিতে বাধ্য থাকে স্টেশন কর্তৃপক্ষ। এব্যাপারে মোটেও পিছিয়ে থাকেন না, সাংবাদিক ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় মাস্তানরা। তাূের চাহিদা পূরণ করতেই স্টেশন মাস্টারদের হিমসিম খেতে হয়। তাদের চাহিদা মোতাবেক টিকিট দিতে না পারলেই নানা ভাবে লাঞ্চিত হতে হয় এবং রেলের বড় সাহেবদের বকুনি শুনতে হয়, এমন অযাচিত শাস্তির সম্মুখীন হতে হয়। ফলে সাধারণ যাত্রীরা পায় মাত্র ২৫/৩০% টিকিট। এ অনিয়ম থেকে পরিত্রান পেতে হলে রাজনৈতিক হস্তক্ষেপ, মোসাহেবি এবং হুমকি -ধামকি বন্ধ করে,সংশ্লিষ্ট সবাইকে কড়া নজরদারি এবং জবাবদিহিতার মধ্যে আনতে হবে,এবং সেই সাথে ১০০% টিকিট অনলাইনে ছাড়তে হবে। এছাড়া টিকিট সংকট এবং বিপনন ব্যবস্থা কখনোই মানুষের আস্থা আনতে পারবে না।
    Total Reply(0) Reply
  • KAZI TAREQ HASAN ২২ জুলাই, ২০২২, ৯:৫৩ এএম says : 0
    আসসালামু-আলাইকুম।আমি কুমিল্লার বুড়িচং উপজেলার সন্তান।আমাদের পাশ্ববর্তী ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল রেলওয়ে স্টেশন থেকে আমরা টিকেট সংগ্রহ করে থাকি। এই স্টেশন থেকে দুই উপজেলার মানুষই টিকেট সংগ্রহ করতে আসে।স্টেশন মাস্টারের বানানো নিয়ম অনুযায়ী টিকেট ছাড়ার সময় সকাল ৮ টা।ডিজিটাল সিস্টেম না হওয়ায় এখানে এনালগ সিস্টেমে প্রতিদিনের টিকেট প্রতিদিন সকাল ৮ টায় দেয়ার কথা থাকলেও স্টেশন মাস্টার দ্বিগুন লাভ ছাড়াও ১৫৫ টাকার টিকেট ৪০০,৫০০ টাকায় আগেই বিক্রি করে দেয় ফলে আমরা ভোর ৫ টায় গিয়ে অপেক্ষা করতে থাকি ৮ টায় টিকেট পাবার আশায় কিন্ত ৫ টায় গিয়ে যখন টিকেটের জন্য নাম এন্ট্রি করতে চাই তখন ওনি বলে যে রাত ২ টায়,৩ টায় বুকিং শেষ হয়ে গেছে ফলে এখন আর টিকেট নাই। এজন্য আপনাদের নিকট আমার বিনীত অনুরোধ থাকবে শশীদল স্টেশন মাস্টার সহ ওনার সাথে সংশ্লিষ্ট সকল কালোবাজারির বিরুদ্ধে প্রতিবেদন করে দুর্নীতির হাতকে আর সামনের দিকে এগোতে না দিয়ে যথাযথ একটা ব্যবস্থা নিয়ে আমাদেরকে সহযোগিতা করবেন। ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Mnohammad mozahar amin ২২ জুলাই, ২০২২, ৮:৩৯ পিএম says : 0
    বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করুন মুখে নয়,,,সত্যিকার দেশ প্রেমিক হোন,,মোনাফেক হয়েননা,,অর্থের পাহাড় কবরে কাজে আসবেনা।।
    Total Reply(0) Reply
  • Sajib Mia ২২ জুলাই, ২০২২, ১০:০১ এএম says : 0
    রেলমন্ত্রীর নিঃস্বর্ত পদত্যাগ চাই।
    Total Reply(0) Reply
  • Mozammel ২৪ জুলাই, ২০২২, ১২:৪৮ এএম says : 0
    Durniti mukto rail sheba chai.
    Total Reply(0) Reply
  • Nurul Alam Tipu ২৩ জুলাই, ২০২২, ১০:০০ পিএম says : 0
    রেল মন্ত্রী থেকে পিওন সবাই লজ্জাহীন, দুরনিতিগ্রস্থ!!!
    Total Reply(0) Reply
  • Rony ২৩ জুলাই, ২০২২, ৯:৪৫ পিএম says : 0
    রেলওয়েতে সব অপদার্থ অযোগ্য ব্যক্তিদের অব্যাহতি দেয়া হোক সহজ ডট কম একটা ফালতু সার্ভিসএটা কে ডাস্টবিনে নিক্ষেপ করা হোক সহজ ডট কম অযোগ্য প্রতিষ্ঠান যারা সহজ ডট কে কাজ দিয়েছে তাদের বিচার করা উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ