Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি বছরের প্রথমার্ধে বাণিজ্য-ঘাটতিতে জাপানের রেকর্ড সৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৭:১৯ পিএম

জাপানের অর্থ মন্ত্রণালয়ের আজ (বৃহস্পতিবার) প্রকাশিত বাণিজ্যিক পরিসংখ্যান অনুসারে, অপরিশোধিত তেলের মতো আমদানিপণ্যের দাম বৃদ্ধি ও ইয়েনের অবমূল্যায়নের কারণে, চলতি বছরের প্রথমার্ধে জাপানের বাণিজ্য-ঘাটতি ৭.৯২ ট্রিলিয়ন ইয়েনে পৌঁছেছে, যা একটি নতুন রেকর্ড।

পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের প্রথমার্ধে জাপানের আমদানি ব্যয় ৩৭.৯ শতাংশ বেড়ে ৫৩.৮৬ ট্রিলিয়ন ইয়েনে এবং রফতানি আয় ১৫.২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৫.৯৪ ট্রিলিয়ন ইয়েনে পৌঁছায়। এর আগে, টোকিওতে তাইওয়ানের ডি ফ্যাক্টো অ্যাম্বাসেডর ফ্রাঙ্ক হিসিয়েহ জানিয়েছেন, জাপানের সাতজন আইনপ্রণেতা এই মাসের শেষের দিকে তাইওয়ান সফর করবেন, যা তাইওয়ানের প্রতি জাপানের একটি স্পষ্ট সমর্থন প্রদর্শন।

হিসিয়েহ গত মঙ্গলবার একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন, জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুর পর, নিরাপত্তা বিষয়ক একটি ক্রস-পার্টি সংসদীয় গোষ্ঠীর সদস্যদের জন্য তাইওয়ান সফর বিশেষভাবে অর্থবহ। হিসিয়েহ জানিয়েছেন, আসন্ন এই সফর এটাই প্রমাণ করে যে আবের মৃত্যু সত্ত্বেও তাইওয়ানের জন্য ডায়েটের সমর্থন অব্যাহত থাকবে এবং জাপানি আইনপ্রণেতারা তাইওয়ানপন্থী শিবিরে যোগদান করবেন।

এদিকে, তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় আসন্ন সফরের বিষয়টি নিশ্চিত করেছে এবং জানিয়েছে সফররত প্রতিনিধিদের নাম এবং সফরের বিবরণ যথা সময়ে ঘোষণা করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ান এবং জাপান বছরের পর বছর ধরে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে এবং এখন কোভিড-১৯ সীমান্ত নিয়ন্ত্রণ শিথিল হওয়ায় উভয় পক্ষের জন্য এটি স্বাভাবিক যে তারা আগের ধারা বজায় রাখবে। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ