Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম উম্মাহর ধারক-বাহকই হলো মাদরাসা শিক্ষা

কুমিল্লায় ইসলামী মহাসম্মেলনে বক্তারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:৪১ এএম, ২৮ নভেম্বর, ২০১৬

সাদিক মামুন, কুমিল্লা থেকে : দুনিয়ার কল্যাণ ও আখেরাতের মুক্তি নির্দেশকই হচ্ছে মাদরাসা শিক্ষা। মুসলিম উম্মাহর ইতিহাস ঐতিহ্যের ধারক বাহকই হলো মাদরাসা শিক্ষা। সমাজ ও রাষ্ট্রে শান্তি শৃঙ্খলা সৌহার্দ সম্প্রীতি রক্ষা ও দেশপ্রেমের সকল উপাদানই রয়েছে মাদরাসা শিক্ষায়। আর এ শিক্ষা ব্যবস্থার মাধ্যমে আদর্শ সমাজ গঠনে ব্যাপক ভূমিকা রাখছে কওমী মাদরাসা।
কুমিল্লা জেলা কওমী মাদরাসা সংগঠনের উদ্যোগে কেন্দ্রিয় ঈদগাহে অনুষ্ঠিত ইসলামী মহাসম্মেলনের শেষদিন গতকাল রোববার দেশ-বিদেশের ওলামা মাশায়েখ ও ইসলামী চিন্তাবিদগণ এসব কথা বলেন। কুমিল্লা জেলা কওমী মাদরসা সংগঠনের সভাপতি আল্লামা নুরুল হকের সভাপতিত্বে দুইদিন ব্যাপী ইসলামী মহাসম্মেলনে বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের সহ-সভাপতি শাইখুল হাদীস আল্লামা মো. আশরাফ আলী, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের সহ-সভাপতি শাইখুল হাদীস আল্লামা নূর হোসাইন কাশেমী, ভারতের আগরতলা জেলা জমিয়তে ওলামায়ে হিন্দ সংগঠনের সভাপতি ও আগরতলা কেন্দ্রিয় জামে মসজিদের খতিব মাওলানা আবদুর রহমান, চট্টগ্রামের ওমরগণি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক প্রফেসর ড. খালেদ হোসাইন, ঢাকা রাহমানিয়া মাদরাসার মোহাদ্দিস মাওলানা মামুনুল হক, নানপুরি দরবারের পীর মাওলানা মো. সালাউদ্দিন ও মাওলানা খালেদ সাইফুল্লাহ আয়ুবীসহ বিশিষ্ট ওলামা-মাশায়েখ ও ইসলামী চিন্তাবিদগণ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, পাক-ভারতে ইংরেজদের সেকুলার শিক্ষা চালুর মাধ্যমে যে শিক্ষাব্যবস্থা বিলুপ্ত করা হয়েছিল দেড়শ’ বছর আগে দারুল উলুম দেওবন্দে পুনরায় যে শিক্ষার আলো আবারো প্রজ্জ্বলিত হয়ে উঠে তারই উত্তরাধিকার বাংলাদেশের কওমী মাদরাসা শিক্ষা ব্যবস্থা। কওমী মাদরাসা এদেশে শান্তি প্রতিষ্ঠা, মানবিক মূল্যবোধের বিকাশ, সন্ত্রাস প্রতিরোধ ও নির্মূলে ব্যাপক ভূমিকা রাখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ